নিজস্ব প্রতিবেদক

২৭ জানুয়ারি, ২০১৬ ১৯:৪০

ব্যাটারি চালিত রিকশার বিরুদ্ধে অভিযান: এসএমপিকে সতর্কীকরণ নোটিশ

সিলেট নগরীতে চলাচলরত ব্যাটারি চালিত রিক্সা চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টির অভিযোগে সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার ও উপ পুলিশ কমিশনারকে সতর্কীকরণ নোটিশ দেয়া হয়েছে। সিলেট ব্যাটারি চালিত অটোরিক্সা মালিক সমিতি, কুমারপাড়া-এর পক্ষে হাইকোর্টের এডভোকেট এম. খালেদ আহমদ ২৬ জানুয়ারি এই নোটিশ প্রদান করেন।

নোটিশে উল্লেখ করা হয়, সিলেট নগরীতে ব্যাটারি চালিত অটোরিক্সা চলাচলের ব্যাপারে দায়ের করা হাইকোর্টের রীট পিটিশন খারিজ হয়েছে মর্মে ভিত্তিহীন সংবাদ প্রকাশের জের ধরে সিলেট মেট্রোপলিটন পুলিশ কর্তৃপক্ষ ব্যাটারি চালিত অটোরিক্সা আটক করছেন ও চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করছেন, যা আদালত অমাননার শামিল। নগরীতে অটোরিক্সা চলাচলে কোন নিষেধাজ্ঞা দেয়নি আদালত।

এ বিষয়ে সিলেট ব্যাটারি চালিত অটোরিক্সা মালিক সমিতি, কুমারপাড়া-এর সভাপতি আতাউল গণি উমন মহানগর পুলিশের কাছে সতর্কীকরণ নোটিশ পৌছানো হয়েছে জানিয়ে বলেন, এ মুহূর্তে সিলেট নগরীতে ব্যাটারি চালিত অটোরিক্স চলাচলে পুলিশ যে প্রতিবন্ধকতা সৃষ্টি করছেন, তা আদালত অবমাননার শামিল।

তিনি বলেন, যারা এই বিষয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন তাদের বিরুদ্ধেও আমরা আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবো।

এ ব্যাপারে মহানগর পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার রোকন উদ্দিন ও উপ কমিশনার (ট্রাফিক) মুশফেকুর রহমানের সাথে যোগাযোগের চেষ্টা করা হলেও তাদের পাওয়া যায়নি।

সতর্কীকরণ নোটিশে জানানো হয়, ব্যাটারি চালিত অটোরিক্সা চলাচল সংক্রান্ত হাইকোর্টের রীটের রুলের শুনানী অনুষ্ঠিত হয় গত ১৪ জানুয়ারি ২০১৬ ইং তারিখে। বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি এসএম মুজিবুর রহমান সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ ঐ দিন উভয় পক্ষের শুনানী গ্রহণ করেন। শুনানী শেষে আদালত গত বছরের ২ জুলাই তারিখের ঘোষিত নির্দেশনা বাস্তবায়ন ও জাতীয় ও আঞ্চলিক মহাসড়ক ব্যতিত অন্যান্য সড়কে আইনানুগভাবে ব্যাটারি চালিত অটোরিক্সা চলাচল করলে তাতে প্রতিবন্ধকতা সৃষ্টি থেকে বিরত থাকার বিষয়ে নির্দেশনা প্রদান করেন।
কিন্তু, আদালত থেকে কোন নির্দেশনা না পাওয়া সত্বেও কিছু ভিত্তিহীন সংবাদের জন্য সিলেট মেট্রপলিটন পুলিশ নগরীতে ব্যাটারি চালিত অটোরিক্সা চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে।

এ কারণে সিলেট ব্যাটারি চালিত অটোরিক্সা মালিক সমিতি, কুমারপাড়া-এর পক্ষ থেকে সিলেট মেট্রোপলিটন পুলিশের কাছে এ বিষয়ে ২৭ জানুয়ারির মধ্যে ব্যাখ্যা দাবী করা হয়। এ সময়ের মধ্যে সিলেট মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে ব্যাখা দেয়া না হলে আদালত অবমাননার অভিযোগ দাখিল করা হবে বলেও সতর্কীকরণ নোটিশে বলা হয়।

আপনার মন্তব্য

আলোচিত