সিলেটটুডে ডেস্ক

২৭ জানুয়ারি, ২০১৬ ২২:১৬

অ্যাডভোকেসি অ্যান্ড লিগ্যাল অ্যাডভাইস সেন্টার (অ্যালাক) এর কার্যসূচনা

মঙ্গলবার সন্ধ্যা ছয়টায় ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশন্যাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক), সিলেটের এর আয়োজনে ‘অ্যাডভোকেসি অ্যান্ড লিগ্যাল অ্যাডভাইস সেন্টার (অ্যালাক)’ এর কার্যসূচনা অনুষ্ঠান হয়। স্থানীয় একটি হোটেলে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিলেটের জেলা ও দায়রা জজ মনির আহমেদ পাটোয়ারী।

উক্ত কার্যসূচনা অনুষ্ঠান তিনটি উদ্দেশ্যকে সামনে রেখে অনুষ্ঠিত হয়। এগুলো হলাে- সনাকের চলমান তথ্য ও পরামর্শসেবা কার্যক্রমকে আরোও বাস্তবমূখি করা। জনসাধারণকে দুর্নীতি সম্পর্কিত অভিযোগ উত্থাপনে উদ্বুদ্ধ করা ও প্রতিকার পাবার প্রয়োজনীয় আইনী পরামর্শ প্রদান করা। ও আইনগত ভিত্তির উপর দুর্নীতিবিরোধী কার্যক্রমকে প্রতিষ্ঠা করা।

কার্যসূচনা অনুষ্ঠানে উপস্থিত অতিথিগণ মন্তব্য করেন, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশন্যাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক), সিলেট, অ্যাডভোকেসি অ্যান্ড লিগ্যাল অ্যাডভাইস সেন্টার (অ্যালাক) এর কার্যক্রম পরিচালনার মাধ্যমে দুর্নীতির বিরূদ্ধে আইনগত পরামর্শ প্রদানের একটি কার্যকর হাতিয়ার হিসেবে কাজ করবে। তবে মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি, নেটওয়ার্ক তৈরী, সুষ্পষ্ট আইনী পরামর্শ প্রদান এবং মানুষকে দুর্নীতির বিরূদ্ধে অভিযোগ করতে উদ্বুদ্ধ করতে পারলেই “অ্যাডভোকেসি অ্যান্ড লিগ্যাল অ্যাডভাইস সেন্টার (অ্যালাক) কার্যক্রম সফলভাবে বাস্তবায়ন করা সম্ভব হবে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশন্যাল বাংলাদেশ (টিআইবি)’র এ কার্যক্রম সফলভাবে সম্পন্ন হোক এই মন্তব্য করে অনুষ্ঠানের প্রধান অতিথি অ্যালাক কার্যক্রমের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে আইনজীবি, সাংবাদিক, উন্নয়নকর্মী, সুশীল সমাজের প্রতিনিধিসহ সনাক, স্বজন, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যগণ উপস্থিত ছিলেন।

সনাক সভাপতি অ্যাডভোকেট মোঃ ইরফানুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে কার্যসূচনা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অ্যালাক উপ-কমিটির আহবায়ক আ্যাডভোকেট এমাদ উল্লাহ শহীদুল ইসলাম। অ্যালাক বিষয়ক উপস্থাপনা করেন টিআইবি সিলেট ক্লাস্টারের প্রোগ্রাম ম্যানেজার সুদর্শন পাল।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেটের অতিরিক্ত পুলিশ সুপার সুজ্ঞান চাকমা, জেলা আইনজীবী সমিতিরি সভাপতি অ্যাডভোকেট এ কে এম সমিউল আলম, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শাহ আশরাফুল ইসলাম, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকরামুল কবির, জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক অশোক পুরকায়স্থ, মেট্রোপলিটন ইউনিভার্সিটির ট্রেজারার সনাকের উপদেষ্টা খন্দকার মাহমুমদুর রহমান, বাইশটিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রওশন আরা পারভীন, কারিতাসের পরিচালক জন মন্টু পালমা, স্বজন সদস্য এনায়েত হাসান মানিক প্রমূখ।

সনাক সিলেটের ‘অ্যালাক’ কার্যক্রমের ফ্যাসিলিটেটর হিসেবে দায়িত্ব পালন করবেন অ্যাডভোকেট মোঃ রেজাউল করিম।

আপনার মন্তব্য

আলোচিত