আবুল মোহাম্মদ

১১ ফেব্রুয়ারি , ২০১৬ ২১:৪৬

গানে গানে আনন্দে বৃদ্ধাশ্রমের সুরেলা দুপুর

"লেম্বুর তলে আমার সিপাই দোলা সাজে গো, লেম্বু তুলিও না। মুরগীর ঘরে হামাইমু সকল মুরগী আমি বাছিমু হায়দরী মুরগী আমার বিবির লাগি আনমু গো লেম্বু তুলিও না"। সিলেটের আঞ্চলিক ভাষায় রচিত জনপ্রিয় এই গানটি অতিথিদের গেয়ে শুনালেন বৃদ্ধাশ্রমের একজন বৃদ্ধা সহরবান বেগম। গানটি শুনে উপস্থিত সবাই মুগ্ধ হয়ে যান।

শহর থেকে খানিকদূরে সবুজে ঘেরা একটি গ্রাম উমদার পাড়া। সাহেব বাজার এলাকার এই গ্রামটিতে সংযোজিত হয়েছে এক ইতিহাস। প্রতিষ্ঠা হয়েছে একটি বৃদ্ধাশ্রম। এই আশ্রমের স্বপ্ন দ্রষ্টা গোল্ডেন ড্রীম ওমেন অর্গানাইজেশনের চেয়ারপার্সন কামরুন্নেছা মতিন শোভা। যে বৃদ্ধাশ্রমে ঠাঁই হয়েছে অনেক দুঃখী অসহায় বৃদ্ধা নারীর। সেই আশ্রমে বুধবার এক আনন্দ যজ্ঞ হয়ে গেলো। বৃদ্ধাদের সাথে দেখা করতে এবং তাদের জীবন সম্পর্কে জানতে আসেন উৎসুকরা। কেউ লন্ডন থেকে কেউ ঢাকা থেকে আবার কেউ সিলেট থেকে এসেছেন সিলেটে এই প্রথম স্থাপিত বৃদ্ধাশ্রমটি দেখার জন্য। বৃদ্ধাশ্রমে আগত অতিথিদের স্বাগত জানান গোল্ডেন ড্রীমের চেয়ারপার্সন কামরুন্নেছা মতিন শোভা ও নির্বাহী পরিচালক মোহাম্মদ আবুল হোসেন। পরে অতিথিদের নিয়ে শুরু হয় বৃদ্ধা মা বোনরে সাথে মজার আড্ডা।

কিছুদিন আগে যে আশ্রিতার কণ্ঠ ছিলো ভারাক্রান্ত সেই আশ্রিতার কন্ঠে শোনা গেলো মধুর গান। একজন বৃদ্ধা অতিথিদের কাছে আবদার করলেন আমাকে লাক্স সাবান, কদুর তেল, লিপিষ্টিক, পান-সুপারি দিতে হবে। এ কথায় সবাই হেসে উঠলেন। লন্ডন প্রবাসী শাজনীন বেগম ওই বৃদ্ধা মহিলাকে ৫শ টাকার নোট দিয়ে জড়িয়ে ধরে বললেন আপনাদের জন্য অনেক কিছু আমরা উপহার দেবো।

অনুষ্ঠানে প্রখ্যাতকন্ঠশিল্পী কাকন জালালী ‘মায়ের কান্দন যাবত জীবন, কয়েক মাস যায় বইনের কান্দন গো, ঘরের পরিবারের কান্দন, কয়েক দিন পর থাকে না, গর্ভধারিণী মা , জনম দুঃখিনী মা, দঃখের দরদী আমার জনম দুঃখী মা। এই গানটি শোনার পর উপস্থিত সকলের চোখে অশ্র“ নেমে আসে। এই শিল্পীর গাওয়া আমার বন্ধুয়া বিহনে গো, সহে না প্ররাণে গো, একলা ঘরে রইতে পারি না..., বসন্ত বাতাসে সই গো, বসন্ত বাতাসে.... প্রভূতি গান উপস্থিত শ্রোতাদের মুগ্ধ করে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কন্ঠশিল্পী মো. ফাহাদ জালালী, ব্যবসায়ী নেতা মো. সাদ মিয়া, সমাজসেবী রুনা বেগম চৌধুরী, চ্যানেল এস’র রিপোর্টার বেলাল আহমদ, চ্যানেল আই ইউরোপের রিপোর্টার আমির হোসেন সাগর, বিউটি বেগম, গোল্ডেন ড্রীম কর্মকর্তা শেখ আবদুল মজিদ, বিলকিস বেগম, ফরিদা পারভিন, লুৎফা বেগম, জান্নাতুল ফাহমিদা মানি প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত