বিশ্বনাথ প্রতিনিধি

০১ এপ্রিল, ২০১৬ ০০:৫৭

কোন অজুহাতেই মেধা হত্যা করা যাবে না : ড. নজরুল ইসলাম

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের ডীন ও বিভাগীয় প্রধান অধ্যাপক ড. নজরুল ইসলাম বলেছেন, পরীক্ষায় ফেল করলেই একজন শিক্ষার্থীর মেধা নেই তা কিছুতেই বলা যাবে না। শিক্ষক আর অভিভাবকদের সমন্ময়ে ওই শিক্ষার্থীর ফলাফল বিশ্লেষনের মাধ্যমে দেখতে হবে কোথায় গরমিল রয়েছে। তবেই লুকিয়ে থাকা সুপ্ত মেধাকে কাজে লাগানো সম্ভবপর হবে। দারিদ্রতা কিংবা অন্য কোন অজুহাতে মেধাবী শিক্ষার্থীদের মেধাকে হত্যা করা যাবেনা। জ্ঞান আর অর্থ এদু’টির সমন্ময়েই সার্থকতা আসে। ফলে শিক্ষার্থীদের মেধা বিকাশের সুযোগ সৃষ্টি করে দিতে হবে। মেধাকে হত্যা না করে আমাদের আগামির পথে এগোতে হবে। কেন না সমাজ পরিবর্তনে শিক্ষার কোন বিকল্প নেই।

বৃহস্পতিবার (৩১মার্চ) সিলেটের বিশ্বনাথ উপজেলার দেওকলস দ্বি-পাক্ষিক উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের ৩৮তম বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগীতার পুরস্কার বিতরণ ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব এ কথাগুলো বলেন।

দেওকলস দ্বি-পাক্ষিক উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ গভর্নিং বডির সভাপতি ও সাবেক ইউনিয়ন চেয়ারম্যান ফখরুল আহমদ মতছিনের সভাপতিত্বে এবং কলেজের অধ্যক্ষ মো: আব্দুল মুকিদের স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্য রাখেন নর্থইস্ট বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান ড. জসিম উদ্দিন আহমদ।

শিক্ষক বিল্লাল হোসেনের উপস্থাপনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন দেওকলস দ্বি-পাক্ষিক উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের দাতা সদস্য, দেওকলস ডেভেলাপমেন্ট ট্রাস্ট ইউকের সাধারণ সম্পাদক যুক্তরাজ্য প্রবাসী ও বিশিষ্ট শিক্ষানুরাগী মো: আজম খান, বালাগঞ্জ ডেভেলাপমেন্ট ট্রাস্ট ইউকের ট্রাস্টি শেখ নুরুল ইসলাম জিতু, উত্তর বিশ্বনাথ উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য সাংবাদিক ও কলামিষ্ট এএইচএম ফিরুজ আলী, দেওকলস দ্বি-পাক্ষিক উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ পরিচালনা কমিটির সদস্য নজিব আহমদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেওকলস দ্বি-পাক্ষিক উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের প্রতিষ্ঠাতা সদস্য হাজী মদরিছ আলী, দাতা সদস্য জিতুর রহমান, আবদুল গণি, রেজওয়ান খান, শাকিক মিয়া, গভর্নিং বডির সদস্য হাজী আপ্তব আলী, আবদুল ছুবাহান, সিরাজ মিয়া, আবদুল বারী, সংগঠক সমর কুমার দাশ, শেখ শহীদুল ইসলাম, চ্যানেল এস ও সমকাল প্রতিনিধি জাহাঙ্গীর আলম খায়ের, প্রথম আলো ও উত্তরপূর্ব প্রতিনিধি প্রনঞ্জয় বৈদ্য অপু, সিলেটের ডাক প্রতিনিধি এমদাদুর রহমান মিলাদ, ফটো সাংবাদিক নূর উদ্দিন। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন বিদ্যালয়ের ছাত্রী হাফছা বেগম ও মানপত্র পাঠ করেন রেবিন আহমদ রনি।

আপনার মন্তব্য

আলোচিত