মারূফ অমিত

১১ এপ্রিল, ২০১৬ ১৮:২৯

নগরীতে রিকশা ভাড়া নির্ধারণ করলেও কার্যকর নেই, দুর্ভোগে যাত্রীরা

সিলেটে যাত্রীদের বিড়ম্বনার নাম যেন রিক্সাভাড়া। রিক্সাভাড়া নিয়ে যাত্রীদের সাথে চালকদের বসচা যেনো একেবারেই নৈমিত্তিক। বিশেষ করে স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিপাকে পড়েন অতিরিক্ত রিক্সাভাড়া নিয়ে। রিক্সা চালকদের সাথে যাত্রীদের ঝুটঝামেলা প্রতিদিনই লেগে থাকে ভাড়া নিয়ে।  

সিলেট পৌরসভা সিটি করপোরেশনে উন্নীত হওয়ার পর পেরিয়ে গেছে ১৪ বছর। কিন্তু এখনও রিকশার ভাড়া নির্ধারণ ও বাস্তবায়নের বিষয় সুরাহা হয়নি। পৌরসভার সময় থেকেই নগরীর রিকশার জন্য ভাড়া নির্দিষ্ট করে দেওয়ার দাবি জানিয়ে আসছেন স্থানীয় বাসিন্দারা। তখন নগরীর পথেঘাটে চলাচলকারী রিকশার সংখ্যা ছিল মাত্র হাজার দশেক। সিটি করপোরেশনের উন্নীত হওয়ার পর সেই সংখ্যা বেড়েছে প্রতিদিন। বর্তমানে সিলেট নগরীতে রিকশার সংখ্যা প্রায় ৬০ হাজার।

২০১৩ সালে সিলেট সিটি করপোরেশনের (সিসিক) সর্বশেষ নির্বাচনের পর রিকশা ভাড়া নির্ধারণের বিষয়টি নিয়ে তৎপরতা শুরু হয়, নড়েচড়ে বসে এ ব্যাপারে গঠিত কমিটিও। অবশেষে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ভাড়াও নির্ধারণ করা হয়। সিটি করপোরেশনের কর্মকর্তারা জানিয়েছেন, নগরীর বিভিন্ন স্থানের ব্যবধান বিবেচনা করে ভাড়া নির্ধারণ করা হয়েছে সর্বনিম্ন ১০ থেকে ৪০ টাকা পর্যন্ত। এর বাইরে কিলোমিটারপ্রতি ১০ টাকা ও ঘণ্টাপ্রতি ৫০ টাকা ভাড়ার ব্যবস্থাও রাখা হয়েছে।



সংশ্লিষ্টরা জানান, ১৫ দিনের মধ্যে নির্ধারিত ভাড়ার একটি করে তালিকা নগরীর বন্দরবাজার, রিকাবীবাজার, মদিনা মাকের্ট, বাগবাড়ি, ওসমানী মেডিকেল, চৌহাট্টা, আম্বরখানা, চৌখিদিখি, শাহী ঈদগাহ, বালুচর, টিলাগড়, শিবগঞ্জ, মিরাবাজার, নাওয়রপুল, সোবহানীঘাট, রোজভিউ হোটেলের সামনে, উপশহর, হুমায়ুন রশিদ চত্বর, কিনব্রিজ, রেলস্টেশন, সুরমা মাকের্ট পয়েন্ট, লামাবাজারসহ ৫১টি পয়েন্টে টানিয়ে দেওয়া হবে। বালা বাহুল্য, আজ অবধি সেই তালিকা টানানো হয়নি। তাই ভাড়া নির্ধারণের পরও এ-সংক্রান্ত বিড়ম্বনা ফুরায়নি। রিকশা ভাড়া নিয়ে যাত্রী ও চালকদের মধ্যে ঝুট-ঝামেলার চিত্র এখনও নৈমিত্তিক।

২০১৩ সালের নির্বাচনে জিতে সিসিকের মেয়র হন বিএনপি নেতা আরিফুল হক চৌধুরী (বর্তমানে বরখাস্ত)। এর আগে আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা বদরউদ্দিন আহমদ কামরান টানা তিনবার সিটি মেয়রের দায়িত্বে ছিলেন। তার আগে পৌরসভা চেয়ারম্যানও ছিলেন তিনি। কামরানের আগে বিএনপি নেতা আ ফ ম কামাল ছিলেন সিলেট পৌরসভার মেয়র। তাদের প্রত্যেকের আমলেই নগরবাসী রিকশা ভাড়া নির্ধারণ করে দেওয়ার দাবি তুলেছেন।

রিকশা চালকদের অতিরিক্ত ভাড়া দাবি; এ নিয়ে চালক-যাত্রীর মধ্যে মারামারি-বাহাসের প্রেক্ষাপটে ভাড়া নির্ধারণের দাবি তোলা হয়। এর পরিপ্রেক্ষিতে বদরউদ্দিন কামরান মেয়র থাকাবস্থায় কয়েকবার উদ্যোগ নিয়েও ভাড়া নির্ধারণে সফল হতে পারেননি। আরিফুল হক মেয়র হওয়ার পর এ বিষয়ে সিটি করপোরেশনের ওয়ার্ড কাউন্সিলরদের মতামত নেওয়া হয়। এর ভিত্তিতে গত ফেব্রুয়ারিতে ভাড়ার তালিকা প্রণয়নে কমিটি গঠন করা হয়।  

রিকশা ভাড়া নির্ধারণের পরও তালিকা না টানানোর বিষয়টি নিয়ে কথা হয় সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীবের সঙ্গে। তিনি বলেন, ভাড়া নির্ধারণ করে একটি তালিকা সিটি করপোরেশন অফিসের সামনে টানানো হয়েছে। দ্রুতই অন্যান্য স্থানে তালিকা টানানো এবং নির্ধারিত ভাড়া কার্যকরের ব্যবস্থা নেওয়া হবে।

রিকশাভাড়া নিয়ে বিড়ম্বনার শিকার হওয়া কলেজ ছাত্র মাহমুদুল হাসান বলেন, অতিরিক্ত রিক্সা ভাড়া দিতে হয় প্রতিদিন। সকালে আমরা যখন কলেজে যাই তখন রিকশাওয়ালারা অতিরিক্ত ভাড়া চায়।  

সিলেট পাইলট স্কুলের বেশ কয়েকজন শিক্ষার্থী জানান, রিক্সাভাড়া নিয়ে তাদের ঝামেলা পোহাতে হয় প্রায়ই। ছাত্রদের জন্য  বিশেষ ভাড়ার ব্যবস্থা করা হলে এ সমস্যা দূর হত।  

আপনার মন্তব্য

আলোচিত