জগন্নাথপুর প্রতিনিধি

১১ এপ্রিল, ২০১৬ ২২:৫১

জগন্নাথপুরে বেড়িবাঁধ অনেকটাই ঝুঁকিমুক্ত

জগন্নাথপুরে প্রখর রোদের প্রভাবে নদীর পানি স্থিতিশীল হওয়ায় হাওর রক্ষা বেড়িবাঁধগুলো অনেকটা ঝুঁকিমুক্ত রয়েছে। এতে কৃষকদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে।

সোমবার দিন ব্যাপী প্রখর রোদ ছিল। বৃষ্টিপাত না হওয়ায় রোদের প্রভাবে নদীগুলোর উত্তাল পানি স্থিতিশীল হয়ে পড়ে। পানি স্থিতিশীল হওয়ায় বেড়িবাঁধের উপর অনেকটা চাপ কমে যায়। যদিও এখনো উপজেলা প্রশাসন, স্থানীয় জনপ্রতিনিধি ও কৃষকদের উদ্যোগে অসংখ্য লোকজন উড়া-কোদাল নিয়ে দিনরাত বাঁধে অবস্থান করছেন।

যেখানেই ফাটল দেখা যায়, সেখানেই মাটি ভরাটের কাজ করা হচ্ছে। তবে ইতোমধ্যে বৃষ্টির পানিতে তলিয়ে ও শিলাবৃষ্টিতে নলুয়ার হাওর, মইয়ার হাওরসহ বিভিন্ন হাওরে উৎপাদিত বোরো ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। আর ভারী বৃষ্টিপাত ও শিলা বৃষ্টি না হলে হাওরগুলোর বাকি ধান কৃষকদের গোলায় তুলতে পারবেন বলে স্থানীয়রা জানিয়েছেন।

এ ব্যাপারে চিলাউড়া-হলদিপুর ইউপি চেয়ারম্যান মো.আরশ মিয়া জানান, নলুয়ার হাওর ও মইয়ার হাওর রক্ষা বেড়িবাঁধের কাজ করেন ঠিকাদার জাহান মিয়া।

তিনি অভিযোগ করে বলেন, ঠিকাদার এক্সেবেটর মেশিন দিয়ে বাঁধের নিচ থেকে মাটি কাটার কারণে বাঁধ শক্তিশালী হয়নি। যে কারণে নদীতে পানি আসার পর বাঁধগুলো ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। এর মধ্যে নলুয়ার হাওরের বেতাউকা ও শালিকা এবং মইয়ার হাওরের বইশাকান্দি নামক স্থান সব চেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। এসব স্থানে আমাদের লোকজন দিনরাত অবস্থান করে বাঁধের ফাটলে কাজ করছেন।

জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হুমায়ূন কবির জানান, বর্তমানে পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রনে রয়েছে। রোদের প্রভাবে নদীর পানি স্থিতিশীল হওয়ায় বাঁধগুলো ঝুঁকিমুক্ত রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত