সিলেটটুডে ডেস্ক

০৮ মে, ২০১৬ ১৫:৪৭

নগরীতে কর্তৃপক্ষের নিজ উদ্যোগে ঝুকিপূর্ণ ভবন অপসারণ, সিসিকের পরিদর্শন

সিলেট সিটি কর্পোরেশনের আহবানে সাড়া দিয়ে ঝুকিপূর্ণ হিসেবে চিহ্নিত ভবন এবার নিজ উদ্যোগে অপসারণ করছেন সিলেট মহানগরীর শাহী ঈদগাহ এলাকার অনামিকা ৬৯ নম্বর ভবন কর্তৃপক্ষ।

রোববার (৮ই মে) সকাল থেকে এই ভবন ভাঙার কাজ শুরু করা হয়।  তিনতলা বিশিষ্ট এই ভবনের স্বত্তাধিকারী এডভোকেট সৈয়দ মহসিন আহমদ এবং সৈয়দ সাজিদুর রহমান।

মহানগরীর শাহী ঈদগাহ এলাকার এই ভবনটি ছাড়াও সিটি কর্পোরেশন থেকে নিয়োজিত বিশেষজ্ঞ প্রকৌশলী দল মহানগরে আরও ৩১টি ভবনকে ‘অধিক ঝুকিপূর্ন’ ভবন হিসেবে চিহ্নিত করেছে। চলতি বছরের ২১ এপ্রিল ঝুকিপূর্ন হিসেবে চিহ্নিত মহানগরীর তাতীপাড়ায় ৩ তলা একটি ভবন (বাসা নম্বর ৯) সিটি কর্পোরেশনের উদ্যোগে ভাঙার মধ্য দিয়ে সিলেট মহানগর এলাকায় ঝুকিপূর্ন ভবন অপসারণ কাজ শুরু করা হয়।

তবে ঝুকিপূর্ন ভবন ভাঙা কাজ শুরু হওয়ার পর প্রথমবারের মতো কোন ভবন কর্তৃপক্ষ নিজ উদ্যোগে ভবন ভাঙার কাজ শুরু করলেন। রোববার (৮ই মে) দুপুরে ভবন ভাঙার কাজ পরিদর্শন করতে যান সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব। এসময় তার সঙ্গে ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) নুর আজিজুর রহমানসহ সিটি কর্পোরেশনের সংশ্লিস্ট কর্মকর্তাবৃন্দ।

পরিদর্শনকালে প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব জানান, ‘বিশেষজ্ঞ প্রকৌশলীবৃন্দ যেসব ভবন ও মার্কেটকে অধিক ঝুকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে অপসারনের জন্য রিপোর্ট দিয়েছেন সেইসব ভবন ও মার্কেট কর্তৃপক্ষকে তা নিজ উদ্যোগে অপসারণের জন্য একাধিকবার নোটিশ দেওয়া হয়েছে।

এই নোটিশের পরও যারা নিজ উদ্যোগে অপসারণ করবেন না তাদের ভবন সিলেট সিটি কর্পোরেশন নিজ উদ্যোগ অপসারণ করবে। সরকারী নীতিমালা অনুযায়ী এসব ভবন ভাঙার ব্যয়ভারও ভবন মালিক কর্তৃপক্ষকে বহন করতে হবে।’

সিলেট ভূমিকম্পপ্রবণ এলাকা হওয়ায় জননিরাপত্তার বিবেচনায় এসব ভবন অপসারণ কাজ অব্যাহত থাকবে উল্লেখ করে এনামুল হাবীব জানান ‘জননিরাপত্তার স্বার্থে আগামী ১০ মে সকাল ১১টা থেকে ঝুকিপূর্ন মার্কেট হিসেবে চিহ্নিত সিলেট সিটি কর্পোরেশনের নিজস্ব মালিকানাধীন সিটি সুপার মার্কেট ভাঙার সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়েছে।’ প্রাথমিকভাবে ঝুঁকি এড়ানোর লক্ষ্যে তৃতীয় তলা অপসারণ করা হবে বলে জানান তিনি।

আপনার মন্তব্য

আলোচিত