শাকিলা ববি, হবিগঞ্জ

২৭ জুন, ২০১৬ ১৪:০১

হবিগঞ্জ পৌরসভার সাড়ে ৫৬ কোটি টাকার বাজেট ঘোষণা

প্রতি বছরই বরাদ্দ থাকলেও কাগুজেই রয়ে গেছে শিশু পার্ক

নতুন কোন করারোপ ছাড়াই আগামী অর্থবছরের জন্য সাড়ে ৫৬ কোটি টাকার বাজেট ঘোষণা করেছে হবিগঞ্জ পৌরসভা। গতকাল রবিবার বিকেলে পৌরভবনের সভাকক্ষে এক সাংবাদিক সম্মেলনে ২০১৬-২০১৭ অর্থবছরের বাজেট ঘোষণা করেন ভারপ্রাপ্ত মেয়র দীলিপ দাস। এবারের বাজেটেও বিশাল বরাদ্দ রাখা হয়েছে শিশুপার্ক নির্মাণের জন্য। দীর্ঘ অন্তত ১০ বছর ধরে বাজেটে পার্কটি নির্মাণের জন্য বরাদ্দ রাখা হচ্ছে। কিন্তু বাস্তবে এ বিষয়ে কোনো পদক্ষেপই নেয়া হয়নি। শিশুপার্কটি এখনো পৌরবাসীর কাছে স্বপ্নই রয়ে গেছে।

ঘোষিত বাজেটে মোট আয় দেখানো হয়েছে ৫৬ কোটি ৫৬ লাখ ১৮ হাজার ৬৭২ টাকা। মোট ব্যয় ধরা হয়েছে ৫৬ কোটি ২৮ লাখ ৪৫ হাজার ১২৮ টাকা এবং উদ্বৃত্ত দেখানো হয় ২৭ লাখ ৭৩ হাজার ৫৪৪ টাকা। মোট আয়ের মধ্যে রাজস্ব আয় ৮ কোটি ৮২ লাখ ৩১ হাজার ৯শ টাকা এবং উন্নয়ন খাতে আয় ৪৭ কোটি ৭৩ লাখ ৮৬ হাজার ৭৭২ টাকা। মোট ব্যয়ের মধ্যে রাজস্ব ব্যয় ৮ কোটি ৬৮ লাখ ৪৫ হাজার ১২৮ টাকা এবং উন্নয়ন খাতে ব্যয় ৪৭ কোটি ৬০ লাখ টাকা। রাজস্ব খাতে আয়ের মধ্যে উল্লেখযোগ্য হলো বিভিন্ন ধরনের কর ও রেইট বাবদ ৪ কোটি ১৪ লাখ টাকা, হাট-বাজার ইজারা ১ কোটি ২৫ লাখ টাকা, পানিকর ও পানীয় জলের মাসিক চার্জ ১ কোটি ২৪ লাখ ১ হাজার ৯শ টাকা ও বাস টার্মিনাল ইজারা ১৭ লাখ ৫০ হাজার টাকা। রাজস্ব খাতে ব্যয়ের মধ্যে উল্লেখযোগ্য হলো পৌরকর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা ২ কোটি ৯৩ লাখ ৬৮ হাজার ১৫৬ টাকা, ড্রেন পরিষ্কার, এক্সকেভেটর ক্রয়, আবর্জনা ও নর্দমা পরিষ্কার বাবদ ৯০ লাখ টাকা, বিদ্যুৎ বিল পরিশোধ ৬৩ লক্ষ টাকা ও দারিদ্র নিরসন কর্মপরিকল্পনা ৩৭ লাখ ৫১ হাজার টাকা।

উন্নয়ন খাতে আয়ের মধ্যে উল্লেখযোগ্য হলো সরকার প্রদত্ত উন্নয়ন সহায়তা ও বিশেষ মঞ্জুরি ১ কোটি ৬০ লাখ টাকা, ইউজিপ-৩ হতে ৩৫ কোটি টাকা, গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প ১ কোটি টাকা ও বিএমডিএফ হতে ১০ কোটি টাকা। উন্নয়ন খাতে ব্যয়ের মধ্যে উল্লেখযোগ্য হলো অবকাঠামো উন্নয়ন ১ কোটি টাকা, বিভিন্ন রাস্তা উন্নয়ন ২ কোটি ৫০ লাখ টাকা ও ইউজিপ-৩ এর অবকাঠামো উন্নয়ন ৩৫ কোটি টাকা। বিএমডিএফের আওতায় ৫০ লাখ টাকায় শিশুপার্ক ও ৪২ লাখ টাকায় ট্রাক টার্মিনাল নির্মাণে বরাদ্দ রাখা হয়েছে। এছাড়াও করমেলা, বইমেলা, বৈশাখী মেলা, মিলাদ মাহফিল, মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, জাতীয় দিবস পালন, হজ্ব প্রশিক্ষণ, বৃক্ষ রোপন, মশক নিধন, বেওয়ারিশ লাশ দাফন, কন্যাদান, পৌরবাসীর মুখোমুখি অনুষ্ঠান, শিক্ষা বৃত্তি প্রদান ইত্যাদি কর্মসুচিতে যথারীতি বরাদ্দ রাখা হয়েছে। বাজেট ঘোষনার পর সাংবাদিক সম্মেলনের উপস্থিত সাংবাদিকবৃন্দের প্রশ্নের উত্তর দেন দীলিপ দাস।

বাজেট ঘোষনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন  পৌরসভার উপদেষ্টা হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য এডভোকেট মোঃ আবু জাহির। তিনি বলেন, শিশুপার্ক প্রতিষ্ঠার জন্য উপযুক্ত জমি বরাদ্দ পাওয়ার প্রচেষ্টা চালানো হচ্ছে। জমি বরাদ্দ পেলেই পৌর শিশুপার্ক নির্মাণ করা হবে। এডভোকেট মোঃ আবু জাহির এমপি আরো বলেন, হবিগঞ্জ পৌরসভার উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে তার সহযোগিতা অব্যাহত থাকবে।

বাজেট ঘোষনা উপলক্ষে অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনের পর সাংবাদিকবৃন্দ ও হবিগঞ্জ পৌর এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গের সম্মানে এক দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।



আপনার মন্তব্য

আলোচিত