সিলেটটুডে ডেস্ক

২৫ অক্টোবর, ২০১৬ ১৯:১৫

বিদ্যুৎ উৎপাদনের বিকল্প আছে সুন্দরবনের বিকল্প নেই: ছাত্র ফ্রন্টের সমাবেশে বক্তারা

মহা প্রাণ সুন্দরবন ধ্বংস করে রামপাল বিদ্যুৎ প্রকল্প হতে পারে না, বিদ্যুৎ উৎপাদনের অনেক বিকল্প থাকলেও সুন্দরবনের কোন বিকল্প নেই বলে সিলেটে ছাত্র ফ্রন্টের সংহতি সমাবেশ বক্তারা মত প্রকাশ করেছেন।

সভায় বক্তারা বলেন ,ইউনেস্কো বৈজ্ঞানিক তথ্য উপাত্ত বিশ্লেষণ করে সম্প্রতি সরকারকে দেখিয়েছে, রামপাল বিদ্যুৎ কেন্দ্র হলে সুন্দরবন কীভাবে ক্ষতিগ্রস্ত হবে। তারা রামপাল বিদ্যুৎকেন্দ্র সহ সুন্দরবনের জন্য হুমকিস্বরূপ সব বাণিজ্যিক তৎপরতা বন্ধ করতে বলেছে। ইউনেস্কো টিম যখন বাংলাদেশ সফর করে তখন তাদের পরিকল্পনা ছিলো, দুপক্ষের কথাই তারা শুনবে। কিন্তু সরকার নানা বাহানা সৃষ্টি করে তা হতে দেননি।

তারপরও ইউনেস্কো স্বাধীনভাবে তথ্য সংগ্রহ করে যথাযথ সিদ্ধান্তে এসেছে। সরকারও যদি কোম্পানি, ভূমিগ্রাসী ও বনগ্রাসী গোষ্ঠী দ্বারা পরিচালিত না হয়ে, নির্মোহ বিচার বিশ্লেষণ করলে একই সিদ্ধান্তে আসবে সেটা আমরা নিশ্চিতভাবেই বলতে পারি।

সুন্দরবন বিধ্বংসী রামপাল চুক্তি বাতিলের দাবিতে সুন্দরবন রক্ষার আন্দোলনের ধারাবাহিকতায় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সিলেট মহানগর শাখার উদ্যোগে আজ মঙ্গলবার (২৫ অক্টোবর) বিকাল ৩ টায় সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারে সংহতি সমাবেশ অনুষ্ঠিত হয়।

সংহতি সমাবেশে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সিলেট মহানগর শাখার সভাপতি পাপ্পু চন্দের সভাপতিত্বে ও ছাত্র ফ্রন্ট মহানগর শাখার সদস্য সন্জয় শর্মাও পরিচালনায় সংহতি জানিয়ে বক্তব্য রাখন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আবুল কাশেম, বীর মুক্তিযোদ্ধা ও রাজনীতিবিদ এডভোকেট বেদানন্দ ভট্টাচার্য, বাসদ সিলেট জেলার সমন্বয়ক আবু জাফর , শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক শাকিল ভূঁইয়া, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক সরকার সোহেল রানা, বিজ্ঞান আন্দোলন মঞ্চ সিলেটের উপদেষ্টা প্রণব জ্যোতি পাল , সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সদস্য মিটন দেবনাথ প্রমুখ।

সংহতি সমাবেশের শেষ পর্যায়ে সুন্দরবন নিয়ে আয়োজিত চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত