নিজস্ব প্রতিবেদক

০৬ ডিসেম্বর, ২০১৬ ১৯:০৯

গ্রামীণফোন তৈরি করছে মুক্তিযুদ্ধের তথ্যভান্ডার

দেশের মুক্তিযুদ্ধের বীরত্বগাথা এবং বীর মুক্তিযোদ্ধাদের মুখ থেকে সরাসরি বর্ণনার মাধ্যমে ডিজিটাল ভিডিও সংগ্রহশালা তৈরি করার উদ্যোগ নিয়েছে গ্রামীণফোন লিমিটেড। দেশব্যাপী মুক্তিযুদ্ধের বিভিন্ন কাহিনি বা গল্প ভিডিওর মাধ্যমে ছড়িয়ে দেয়াই এই পদক্ষেপের মূল লক্ষ্য।

মুক্তিযুদ্ধের অনুপ্রেরণামূলক গল্পগুলো যেনো প্রজন্ম থেকে প্রজন্মের মনে গেঁথে থাকে সে উদ্দেশ্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় গ্রামীণফোন এই উদ্যোগ নিয়েছে। 

আজ মঙ্গলবার (৬ ডিসেম্বর) নগরীর স্টার পেসিফিক রেস্টুরেন্টে সংবাদ সম্মেলনের মাধ্যমে গ্রামীণফোন তাদের এই উদ্যোগের কথা আনুষ্ঠানিকভাবে সাংবাদিকদের জানান।

সংবাদ সম্মেলন অনুষ্ঠানে সিলেট বিভাগীয় কমিশনার মোঃ জামাল উদ্দিন আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন গ্রামীণফোনের সিলেট সার্কেল বিজনেস হেড সাজ্জাদ হাসিব, সিলেট সার্কেল মার্কেটিং হেড আব্দুল্লাহ আল মাহমুদ গ্রামীণফোনের কর্মকর্তাগণ। 

অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের গল্প শোনান মুক্তিযোদ্ধা এডভোকেট মুজিবুর রহমান। তিনি স্বাধীনতা যুদ্ধের সময়ের বিভিন্ন স্মৃতিচারণ করেন। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিলেট বিভাগীয় কমিশনার মোঃ জামাল উদ্দিন আহমেদ বলেন, একাত্তরের স্বাধীনতা বাংলাদেশের সর্ববৃহৎ অর্জন। আমরা গর্ব করে বলতে পারি আমরা বীরের জাতি।এই মুক্তিযুদ্ধের ইতিহাস ছড়িয়ে দিতে হবে নতুন প্রজন্মের মাঝে।

তিনি আরো বলেন, একাত্তর বাঙ্গালী জাতি সত্ত্বার অক্সিজেন। একাত্তরকে আমাদের হৃদয়ে লালন করতে হবে। গ্রামীণফোনের এই আয়োজনকে আমি সাধুবাদ জানাই। 

গ্রামীণফোনের সিলেট সার্কেল বিজনেস হেড সাজ্জাদ হাসিব বলেন, স্বাধীন রাষ্ট্র হিসেবে বাংলাদেশ ৪৫ বছর পার করেছে। এই ৪৫ বছরে অসংখ্য মুক্তিযোদ্ধা আমাদের মাঝ থেকে হারিয়ে গেছেন। দুঃখজনক হলেও সত্য যে, প্রতি মুক্তিযোদ্ধার সাথে সাথে তার বীরত্বগাথার কথাও হারিয়ে যাচ্ছে। আমাদের তরুণ প্রজন্ম এসব যুদ্ধক্ষেত্রের গৌরবময় সত্য গল্পগুলো থেকে বঞ্চিত হওয়ার পথে। তাই গ্রামীণফোন এসব স্মৃতি গাঁধা এবং কাহিনি সংরক্ষণের উদ্যোগ নিয়েছে।

এদিকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় সারাদেশে বীর মুক্তিযোদ্ধারা যে যেখানে আছেন সেখানে গিয়ে তাদের মুখ থেকে মুক্তিযুদ্ধের গল্পগুলো ভিডিও করার কাজ ইতিমধ্যে শুরু করেছে বেশ কয়েকটি তরুণ দল। আলাদাভাবে সংগৃহীত সব মুক্তিযোদ্ধা স্মৃতি কথা ভিডিও ডকুমেন্টারির মাধ্যমে ফুটিয়ে তোলা হবে। পরে সবগুলো ভিডিও একত্রিত করে অনলাইন ভিডিও সংগ্রহশালা তৈরি করবে গ্রামীণফোন।

এই তথ্যচিত্রে ফুটিয়ে তোলা হবে কীভাবে মুক্তিযোদ্ধার স্বাধীনা বাংলাদেশের স্বপ্ন দেখেছেন। গল্প সংগ্রহ করতে দেশের ৬৪টি জেলায় মোট ২০টি দল একযোগে কাজ করবে। দলগুলো মুক্তিযোদ্ধাদের সরাসরি স্বাক্ষাৎকারের মাধ্যমে ভিডিও তৈরি করে নিয়ে আসবে। উল্লেখ্য, দেশের সব সাধারণ জনগন তাদের পরিচিত মুক্তিযোদ্ধাদের তথ্য ওয়েবসাইটে (www.ekattorerkotha.com) প্রদান করতে পারবেন। 

আপনার মন্তব্য

আলোচিত