নিজস্ব প্রতিবেদক

০৮ ডিসেম্বর, ২০১৬ ০১:২২

জজ কোর্টেও জামিন পেলেন না রাগীব আলী

জেলা ও দায়রা জজ আদালতে আবেদন করেও জামিন পান নি শিল্পপতি রাগীব আলী ও তাঁর ছেলে আব্দুল হাই। বুধবার (৭ ডিসেম্বর) দুপুরে সিলেট জেলা ও দায়রা জজ মনির হোসেন পাটোয়ারী তাদের জামিন আবেদন করলে নামঞ্জুর করেন বিচারক।

প্রতারণার মাধ্যমে সিলেটে তারাপুর চা-বাগানের হাজার কোটি টাকা মূল্যের দোবোত্তর সম্পত্তি দখল ও ভূমি মন্ত্রনালয়ের স্মারক জালিয়াতির দুুটি  মামলায় কারাগারে থাকা রাগীব আলী ও তাঁর পুত্রের জামিন আবেদনের শুনানির মহানগর দায়রা জজ আদালতে হওয়ার কথা থাকলেও বিচারক ছুটিতে থাকায় বুধবার জেলা ও দায়রা জজ আদালতে এই শুনানি হয়।

আসামি পক্ষে জামিন আবেদনের শুনানিতে অংশ নেন জ্যেষ্ঠ আইনজীবী মো. রেজাউল করিম চৌধুরী, অ্যাডভোকেট এর্শাদুল হক ও অ্যাডভোকেট মঈনুল ইসলাম ও অ্যাডভোকেট মুহাম্মদ তাজউদ্দিন।

রাষ্ট্রপক্ষে জেরায় অংশ নেন পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, এপিপি অ্যাডভোকেট মাহফুজুর রহমান ও অ্যাডভোকেট জসিমউদ্দিন।

সহকারী সরকারি কৌঁসুলি (এপিপি) মাহফুজুর রহমান জানান,  সিলেট জেলা ও দায়রা জজ মনির হোসেন পাটোয়ারীর আদালতে জালিয়াতি ও প্রতারণার দুটি মামলায় জামিন চেয়েছিলেন আসামী পক্ষের আইনজীবীরা তবে আদালতের বিজ্ঞবিচারক শুনানি শেষে জামিন নামঞ্জুর করে পরবর্তী শুনানির তারিখ ঘোষণা দেন।

আসামি পক্ষের আইনজীবী মুহাম্মদ তাজউদ্দিন জানান, জেলা দায়রা জজ আদালতে রাগীব আলীর দুটি মামলায় জামিন আবেদনের শুনানি হয়। তবে রাষ্ট্রপক্ষের সময় চেয়ে আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত জামিন আবেদন নামঞ্জুর করেন।

গত ৪ ডিসম্বের ভূমিন্ত্রণালয়ের স্মারক (চিঠি) জালিয়াতি মামলায় সিলেটের মূখ্য মহানগর হাকিম সাঈদুজ্জামান হিরোর আদালতে শিল্পপতি রাগীব আলীর ও ছেলে আবদুল হাইয়ের ৭ সাক্ষীকে পুনরায় জেরা করা হয়। এর আগে আসামিরা পলাতক থাকাবস্থায় মোট ১৪ জন সাক্ষীর মধ্যে ১০জনের সাক্ষ্য গ্রহণ করা হয়েছিল।

এছাড়াও ওই দিন তারাপুর চা-বাগানের হাজার কোটি টাকা মূল্যের দোবোত্তর সম্পত্তি দখলের মামলায় পিতাপুত্রের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন বিচারক।

আদালত-সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০০৫ সালের ২৭ সেপ্টেম্বর সংসদীয় স্থায়ী কমিটির নির্দেশনার পরিপ্রেক্ষিতে এ মামলা দায়ের করা হয়েছিল। প্রথম দফায় পুলিশ তদন্ত করে মামলার চূড়ান্ত প্রতিবেদন দিয়ে নিষ্পত্তি করে। গত ১৯ জানুয়ারি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ তারাপুর চা-বাগান পুনরুদ্ধারের রায় দেন।

উচ্চ আদালতের ওই রায়ে ১৭টি নির্দেশনার মধ্যে এ মামলাটি পুনরায় তদন্ত করার নির্দেশ দেয়া হলে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) পুনরায় তদন্ত করে রাগীব আলী ও ছেলে আবদুল হাইকে অভিযুক্ত করে অভিযোগপত্র দাখিল করে।

গত ১০ আগস্ট দুই আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হলে ওই দিনই রাগীব আলী ও আবদুল হাই পালিয়ে ভারতে চলে যান। প্রায় তিন মাস পর গত ১৩ নভেম্বর আবদুল হাই ভারতের করিমগঞ্জ থেকে সিলেটের জকিগঞ্জ হয়ে ফিরলে জকিগঞ্জ ইমিগ্রেশন পুলিশ তাকে গ্রেফতার করে। রাতে তাকে আদালতের মাধ্যমে জেলে পাঠানো হয়।
এরপর গত ২৪ নভেম্বর ভারতের করিমগঞ্জে সে দেশের ইমিগ্রেশন পুলিশের হাতে আটক হন রাগীব আলী। পরে ওই দিন দুপুরে বিয়ানীবাজারের সুতারকান্দি সীমান্ত দিয়ে বাংলাদেশ পুলিশের হাতে হস্তান্তর করা হয় রাগীব আলীকে। ওই দিন বিকেলে আদালতে আনা হয় তাকে। সন্ধ্যায় তাকে কারাগারে প্রেরণ করেন আদালত।

আপনার মন্তব্য

আলোচিত