সিলেটটুডে ডেস্ক

১০ ডিসেম্বর, ২০১৬ ০১:৫৯

‘জ্বালো জ্ঞানের আলো, জ্বালো প্রাণের আলো’

নারী ও মানব মুক্তির অগ্নিশিখা বেগম রোকেয়ার ১৩৬তম জন্মদিন সিলেটে নানা আয়োজনে পালিত হয়েছে। এ উপলক্ষে ‘জ্বালো জ্ঞানের আলো, জ্বালো প্রাণের আলো’ শীর্ষক আহবানে দেশের অন্যান্য স্থানের মতো শুক্রবার সন্ধ্যায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে মোমের আলো প্রজ্জলন করা হয়।

গৌরবের প্রান্তর ও অঙ্গীকার বাংলাদেশ আয়োজিত এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রফেসর ড. নাজিয়া চৌধুরী, সিলেট সরকারী মহিলা কলেজের সহযোগী অধ্যাপক জামালুর রহমান, শাবি ও বর্ডার গার্ড পাবলিক স্কুল এন্ড কলেজের কাউন্সেলিং সাইকোলজিষ্ট ফজিলাতুন নেছা, সিলেট সরকারী অগ্রগামী বলিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের শিক্ষক সুলতানা রোকেয়া পারভীন। অন্যদের মাঝে উপস্থিত ছিলেন শাবি’র বায়োকেমিষ্ট ও মলিকুলার বায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক পায়েল বড়–য়া, শিক্ষিকা সেলিনা বেগম, নাগরিক মৈত্রি সিলেটের সভাপতি এডভোকেট সমর বিজয় সী শেখর, সিলেট জেলা যুব ইউনিয়ন সভাপতি খায়রুল হাসান, নগর নাট সিলেটের সভাপতি অরুপ বাউল, বর্ষণ চক্রবর্তী, মোমেনুল ইসলাম পলাশ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

উপস্থিত ছিলেন সম্মিলিত নাট্যপরিষদ সিলেট এর মিশফাক আহমদ মিশু, রজত কান্তি গুপ্ত। সমস্ত অনুষ্ঠান পরিচালনা করেন অঙ্গীকার বাংলাদেশ সিলেট এর পরিচালক এডভোকেট মইনদ্দিন আহমদ জালাল।

অনুষ্টানে বক্তারা শতবর্ষ পূর্বে রক্ষণশীল পরিমন্ডলে নারী শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার ব্রতে বেগম রোকেয়ার ভুমিকা ঐতিহাসিক ও গৌরবময় ছিল উল্লেখ করে বলেন, নারী অধিকার ও মুক্তির লক্ষ্যে বেগম রোকেয়ার লেখা রচনাবলি ও বক্তব্য বিপ্লবাত্মক।

আপনার মন্তব্য

আলোচিত