শিপার আহমেদ, বিয়ানীবাজার থেকে

২৯ মার্চ, ২০১৭ ২৩:৪৪

আমাদের হীরকখনির দরকার নাই, দরকার শিক্ষার্থীদের জ্ঞানসম্পদ: জাফর ইকবাল

আমাদের কোন গ্যাস, কয়লা, সোনা কিংবা হীরক খনির দরকার নেই। শুধু শিক্ষার্থীদের জ্ঞানের সম্পদ সঠিকভাবে বৃদ্ধি করতে পারলে আমরা এগিয়ে যাব বলে মন্তব্য করেছেন শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

বুধবার (২৯ মার্চ) বিয়ানীবাজারের কসবা বালিকা উচ্চ বিদ্যালয়ের ২৫ বৎসর পূর্তি উপলক্ষে আয়োজিত ২দিনব্যাপী “রজতজয়ন্তী” অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

ড. মুহম্মদ জাফর ইকবাল শিক্ষার্থীদের কল্পনাশক্তিতে জাগ্রত করে এগিয়ে যাওয়ার মন্ত্র জানিয়ে বলেন, কল্পনা শক্তিকে কাজে লাগিয়ে খুব বড় কিছু হওয়ার স্বপ্ন দেখতে হবে। কোনভাবে ছোট কিছু যেন তোমরা কল্পনা না করো।

তিনি বলেন, আমাদের দেশের ৪ কোটি শিক্ষার্থী রয়েছে- যা অস্ট্রেলিয়ার লোক সংখ্যার দ্বিগুণ। এসব শিক্ষার্থীর অর্ধেক ছেলে অর্ধেক মেয়ে। অথচ যারা আমাদের পরাধীন করে রাখার পরিকল্পনা করেছিল তাদের দেশ পাকিস্তানে মেয়েরা স্কুলে যেতে পারেনা। সেখানে মেয়েরা স্কুলে যেতে চাইলে তাদের মাথায় গুলি করা হয়।

তিনি বলেন, মুক্তিযুদ্ধে দুই লাখ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত আমাদের এ দেশ কোন অপশক্তির কাছে মাথা নত করবে না।

ড. জাফর ইকবাল বলেন, যে দেশে সমানভাবে ছেলে মেয়েরা লেখাপড়া করে, সমানভাবে সর্বক্ষেত্রে দায়িত্ব পালন করে সেই দেশকে কোনভাবে দমিয়ে রাখা যাবে না। আমরা আমাদের মতো করে এগিয়ে যাব।

রজতজয়ন্তী উদযাপন পরিষদের আহবায়ক সাহেদ আহমদের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান এ.কে.এম গোলাম কিবরিয়া তাপাদার, উপজেলা নির্বাহী কর্মকর্তা মু.আসাদুজ্জামান, পঞ্চখন্ড হরগোবিন্দ উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক আলী আহমদ ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি আব্দুল হাছিব মনিয়া।

বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক নুরুল আলম সেলিম, শিক্ষার্থী তামান্না বেগম ঝুমি ও সুবর্ণা আচার্য্য’র যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কবি ফজলুল হক, বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক আব্দুস সালাম, শাহিদুর রহমান শাহিন ও এনাম উদ্দিন।

রজতজয়ন্তী উদযাপন পরিষদের সদস্য সচিব ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল হান্নানের স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে সিলেট জেলা পরিষদের সদস্য নজরুল ইসলাম, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি রফিক উদ্দিন তোতা, সিলেট এম.সি কলেজে প্রভাষক শামসুদ্দিন আহমদ, পঞ্চখন্ড হরগোবিন্দ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল হাছিব জীবন, বিয়ানীবাজার বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জিয়া উদ্দিন আহমদ, ঘুঙ্গাদিয়া-বড়দেশ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাহাব উদ্দিন, শালেশ্বর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মঈন উদ্দিন আহমদ, পূর্ব মুড়িয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক খালেদ আহমদ, উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক হারুনুর রশিদ দিপু, এডভোকেট আমান উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আব্দুস শুক্কুর, পৌর বিএনপির সভাপতি আবু নাসের পিন্টু, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য আহমদ রাজা, গিয়াস উদ্দিন আহমদ, আহমদ মহসিন বাবর, আতাউর রহমান চুনুসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত