নিজস্ব প্রতিবেদক

০৪ এপ্রিল, ২০১৭ ১৭:১৩

হাওরে আগাম বন্যায় ক্ষয়ক্ষতি: মানববন্ধনে ক্ষতিপুরণের দাবি

হাওরাঞ্চলে আগাম বন্যায় ফসল হারানো কৃষকদের ক্ষতিপুরণ ও দুর্নীতিগ্রস্থ পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা এবং ঠিকাদারদের শাস্তির দাবিতে নগরীতে মানববন্ধন করেছে পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থা।

মঙ্গলবার (৪ এপ্রিল) বিকেল ৩টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে নগরীর বিভিন্ন শ্রেণীর মানুষের উপস্থিতিতে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, এ বছর আগাম বন্যার আশঙ্কায় গত শীত মৌসুমের শুরু থেকেই হাওরাঞ্চলে বাঁধ নির্মাণের দাবি জানিয়েছিলো কৃষকরা আর পানি উন্নয়ন বোর্ডও তাদের কার্যক্রম শুরু করেছিলো।

বক্তারা বলেন, কিছু দৃর্নীতিগ্রস্থ ঠিকাদার ও পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের সময়োপযোগী ব্যবস্থা গ্রহণ না করার ফলে আকষ্মিক বন্যায় ক্ষতিগ্রস্থ হয়েছেন সিলেটবিভাগের চার জেলাসহ বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের হাওরাঞ্চলের কৃষকরা।

বক্তারা দাবি করে বলেন, আগাম বন্যায় সিলেটের চার জেলার ৭৩ হাজার ৮৪৫ হেক্টর বোরো ধানী ও সবজির জমি ক্ষতিগ্রস্থ হয়েছে যার মধ্যে কেবল সুনামগঞ্জে ক্ষতিগ্রস্থ হয়েছে ৪৩ হাজার ৩১৫ হেক্টর বোরো ধানী জমি। আর এ কারণে যে সকল কৃষকদের ক্ষতি হয়েছে, তার ক্ষতিপুরণও সরকারকে দিতে হবে বলে দাবি জানানো হয়েছে।

মানববন্ধনে পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সাথে একাত্মতা পোষণ করে ‍বৃহত্তর ময়মনসিংহ সমিতি সিলেট, বিশ্বম্ভরপুর সমিতি সিলেট, নেত্রকোনা সমিতি ও অন্যান্য কিছু সংগঠন।

আপনার মন্তব্য

আলোচিত