নিজস্ব প্রতিবেদক

২৪ সেপ্টেম্বর, ২০১৭ ২০:২৭

পুনঃতদন্তের মাধ্যমে মুনির তপন জুয়েল হত্যাকারীদের শাস্তি নিশ্চিতের দাবি

নগরীতে আলোর মিছিল

জামায়াত শিবিরের হাতে খুন হওয়া প্রগতিশীল ছাত্র নেতা মুনির-তপন-জুয়েল স্মরণে নগরীতে আলোর মিছিল অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৪ সেপ্টেম্বর) সন্ধ্যায় মৌলবাদ ও সাম্প্রদায়িকতা বিরোধী সাংস্কৃতিক মোর্চা এই আলোর মিছিলের আয়োজন করে।

সন্ধ্যা সাড়ে ৬ টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার থেকে আলোর মিছিল শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। আলোর মিছিলে বিভিন্ন প্রগতিশীল রাজনৈতিক দলের নেতাকর্মী ও সংস্কৃতিকর্মীরা অংশ নেন।

১৯৮৮ সালের ২৪ সেপ্টেম্বর প্রকাশ্যে রাজপথে শিবির সন্ত্রাসীরা তৎকালীন ছাত্র সংগ্রাম পরিষদের নেতা মুনির ই কিবরিয়া, তপন জ্যোতি দেব এবং এনামুল হক জুয়েলকে হত্যা করে। ২০১১ সাল থেকে নৃশংস হত্যাযজ্ঞের এই দিনটিকে মৌলবাদ ও সাম্প্রদায়িকতা বিরোধী দিবস হিসেবে পালন করা হচ্ছে।

আলোর মিছিল পূর্ব সমাবেশে বক্তারা বলেন, মুনির-তপন-জুয়েলকে হত্যার মাধ্যমে সিলেটে জামায়াত-শিবির সিলেটে আধিপত্য বিস্তার করে। তাই এই হত্যা কেবল তিন জন ব্যক্তি বিশেষকেই হত্যা নয়, বরং প্রগতিশীল চিন্তা চেতনাকেই আক্রান্ত করেছিলো মৌলবাদী গোষ্ঠি। অথচ নির্মম এই হত্যাকাণ্ডের সাথে সম্পৃক্তদের আজ পর্যন্ত শাস্তি নিশ্চিত করা যায়নি।

বক্তারা বলেন, দীর্ঘদিন পর দেশে এখন যুদ্ধাপরাধীদের শাস্তি হচ্ছে। বঙ্গবন্ধু হত্যাকারীদের শাস্তি হচ্ছে। মুনির-তপন-জুয়েলের হত্যাকারীদের শাস্তি নিশ্চিত করার এখনই উৎকৃষ্ট সময়।

বক্তারা বলেন, সেদিন জামায়াত-শিবিরের হাতে খুন হয়েছিলেন মুনির-তপন-জুয়েল। খুনিরাও চিহ্নিত। তবু খুনিদের শাস্তি না হওয়া দুঃখজনক। পুনঃতদন্তের মাধ্যমে এই হত্যাকাণ্ডের সাথে সম্পৃক্তদের শাস্তি নিশ্চিত করার দাবি জানান বক্তারা।

সিলেট গণজাগরণ মঞ্চের মুখপাত্র দেবাশীষ দেবুর সঞ্চালনায় আলোর মিছিল পূর্ব সংক্ষিপ্ত আলোচনা পর্বে বক্তব্য রাখেন মহানগর জাসদের সভাপতি এডভোকেট জাকির আহমদ, সাংবাদিক আল আজাদ ও মৌলবাদ ও সাম্প্রদায়িকতা বিরোধী সাংস্কৃতিক মোর্চার আহ্বায়ক মিশফাক আহমদ মিশু।

আলোর মিছিলে অংশ নেন জেলা জাসদের সভাপতি লোকমান আহমদ, সাধারণ সম্পাদক কিবরিয়া চৌধুরী, আবৃত্তিশিল্পী মোকাদ্দেস বাবুল, নাট্যকর্মী সামসুল বাসিত শেরো,  খোয়াজ রহিম সবুজ, হুমায়ুন কবির জুয়েল, সম্মিলিত নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজতকান্তি গুপ্ত, নাট্যকর্মী ইন্দ্রানী সেন সম্পা, সুপ্রিয় দেব শান্ত, দেবব্রত চৌধুরী লিটন, রাজীব রাসেল, বাসদ নেতা প্রণব জ্যোতি পাল, চিত্রশিল্পী ইসমাইল গনি হিমন, আলী দেলওয়ার প্রমুখ।

উল্লেখ্য, ইসলামী ছাত্র শিবির ১৯৮৮ সালের ২৪ সেপ্টেম্বর জাসদ ছাত্রলীগের নেতা মুনীর ই কিবিরিয়া, তপন জ্যোতি দে এবং এনামুল হক জুয়েলকে কুপিয়ে হত্যা করে। এর প্রতিবাদে গত কয়েক বছর ধরে ২৪ সেপ্টেম্বর মুনির-তপন-জুয়েল স্মরণে আলোর মিছিল করা হচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত