সিলেটটুডে ডেস্ক

১০ ডিসেম্বর, ২০১৭ ০১:০৯

‘জ্বালো জ্ঞানের আলো জ্বালো প্রাণের আলো’

‘নারী পুরুষের মিলিত প্রয়াসে জ্বালো জ্ঞানের আলো জ্বালো প্রাণের আলো’ স্লোগানটিকে সামনে রেখে সিলেটে উদযাপিত হয়েছে নারী ও মানব মুক্তির অগ্নিশিখা বেগম রোকেয়ার ১৩৭তম জন্মদিন।

শনিবার সন্ধ্যা ৬টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এ উপলক্ষে মোমবাতি প্রজ্জ্বলন অনুষ্ঠানের আয়োজন করে গৌরবের প্রান্তর ও অঙ্গীকার বাংলাদেশ। অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নাজিয়া চৌধুরী ও সিলেট সরকারি মহিলা কলেজের সহযোগী অধ্যাপক আনজুমানারা বেগম। পুরো সভাটি সঞ্চালন করেন সিলেট সরকারি মহিলা কলেজের সহকারী অধ্যাপক অনুপা নাহার ওয়ালেদা।

এ উপলক্ষে আয়োজিত সমাবেশে বক্তারা বলেন- শতবর্ষ পূর্বে রক্ষণশীল পরিমন্ডলে নারী শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার ব্রতে বেগম রোকেয়ার ভূমিকা ছিল ঐতিহাসিক ও গৌরবময়। এছাড়াও নারী অধিকার ও মুক্তির আন্দোলনে বেগম রোকেয়ার রচনাবলী আমাদের পথ দেখাতে পারে বলেও সমাবেশে বক্তারা মন্তব্য করেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কবি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শুভেন্দু ইমাম, নাগরিক মৈত্রী সিলেটের আহ্বায়ক সমর বিজয় সী শেখর, সিলেট সরকারি মহিলা কলেজের সহযোগী অধ্যাপক মো. জামালুর রহমান, প্রভাষক গোলাম মাওলা, সিলেট সরকারি পাইলট উচ্চবিদ্যালয়ের শিক্ষক সুলতানা রোকেয়া পারভীন,  লোকসাহিত্য গবেষক ও সাংবাদিক সুমনকুমার দাশ, গোবিন্দগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক দেবাশীষ কুমার সরকার, বাউল বশিরউদ্দিন সরকার, সাংবাদিক আনিস মাহমুদ, মামুন হোসেন, তন্ময় মোদক প্রমুখ।

প্রজ্জ্বলন অনুষ্ঠান শেষে প্রতিকূল আবহাওয়ার মধ্যেও উপস্থিত হওয়ার জন্য সবাইকে ধন্যবাদ জানান অঙ্গীকার বাংলাদেশের পরিচালক মন্ডলীর সদস্য আইনজীবী মইনুদ্দিন আহমদ জালাল।

আপনার মন্তব্য

আলোচিত