নিজস্ব প্রতিবেদক

১৭ ডিসেম্বর, ২০১৭ ১৫:১৪

নারীদের জন্যে নির্মাণাধীন শৌচাগারে ভাঙচুর আলিয়া মাদরাসা ছাত্রদের

সিলেট নগরীর চৌহাট্টা এলাকায় নারী ও প্রতিবন্ধীদের ব্যবহারের জন্য সিলেট সিটি কর্পোরেশনের উদ্যোগে নির্মাণাধীন শৌচাগারের দেয়াল ভেঙে দিয়েছে সিলেট সরকারি আলিয়া মাদরাসার ছাত্ররা।

রোববার (১৭ ডিসেম্বর) দুপুর দেড়টার দিকে এ ঘটনা ঘটে।

জানা যায়, প্রতিবন্ধী ও নারীদের জন্যে সম্প্রতি চৌহাট্টা এলাকায় শৌচাগার নির্মাণের উদ্যোগ নেয় সিলেট সিটি কর্পোরেশন। উদ্যোগ অনুযায়ী শৌচাগার নির্মাণের কাজও শুরু হয়। রোববার নির্মাণাধীন সেই শৌচাগারের দেয়াল ভেঙে দেয় চৌহাট্টা এলাকায় অবস্থিত সরকারি আলিয়া মাদরাসার কিছু ছাত্র।

প্রত্যক্ষদর্শীরা জানান, মাদরাসার প্রায় দুই শতাধিক ছাত্র এসে শৌচাগারের দেয়াল ভাঙতে শুরু করে। পরে পুলিশ তাদের ধাওয়া দিলে ছাত্ররা পালিয়ে যায়।



এ ব্যাপারে জানতে চাইলে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী সিলেটটুডেকে বলেন, "আমি আলিয়া মাদরাসার প্রিন্সিপালের সাথে কথা বলেই শৌচাগার নির্মাণের উদ্যোগ নিয়েছি। পাশাপাশি মাদরাসার শিক্ষক-শিক্ষার্থীদের জন্য অযুখানা ও গোসলখানা নির্মাণ করে দেবো বলেছি। তবু মাদরাসার ছাত্ররা কেনো ভাঙচুর করল বুঝতে পারছি না।"

তিনি বলেন, "মাদরাসার একেবারে ভেতরে শৌচাগার নির্মিত হচ্ছে না। এটি নির্মাণ করা হচ্ছে মাদ্রাসার পাশে সিভিল সার্জনের কার্যালয়ের পাশে। মাদরাসার মাত্র ৯ ফুট জায়গা আমরা কর্তৃপক্ষের সাথে কথা বলে ব্যবহার করেছি।"

নারী ও প্রতিবন্ধীদের অসুবিধার কথা মাথায় রেখেই শৌচাগার নির্মাণ প্রয়োজন জানিয়ে মেয়র প্রশ্ন রাখেন, "নারীরা কি আমাদের স্বজন নন? তাদের সুবিধা-অসুবিধা আমরা দেখবো না?"

সিলেট কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গৌছুল হোসেন সিলেটটুডেকে জানান, "শৌচাগারের দেয়াল ভাঙচুরের খবর পেয়েছি। এ ব্যাপারে এখনো কেউ থানায় অভিযোগ করেননি। অভিযোগ পেলে আমরা যথাযথ ব্যবস্থা নেবো।"

এ ব্যাপারে সিলেট আলিয়া মাদরাসা কর্তৃপক্ষের বক্তব্য নিতে মাদরাসায় গিয়েও কাউকে পাওয়া যায় নি।

আপনার মন্তব্য

আলোচিত