নিজস্ব প্রতিবেদক

১০ জুন, ২০১৫ ১৭:৩৬

যৌন হয়রানি নির্মূলকরণের সংবাদ সম্মেলন : মেয়েদের বিয়ের বয়স না কমানোর আহ্বান

বিদ্যমান বিয়ের বয়সসীমা ছেলেদের ২১ বছর থেকে কমিয়ে ১৮ এবং মেয়েদের ১৮ বছর থেকে কমিয়ে ১৬ বছর করে ‘বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৪’ চুড়ান্ত করার প্রক্রিয়া চলছে। আইন চুড়ান্ত হওয়ার আগেই বাল্যবিয়ে রোধে একটি জাতীয় অ্যাকশন প্ল্যানও করা হয়েছে। যেখানে মেয়েদের নূন্যতম বিয়ের বয়স ১৬ বছরই ধরা হয়েছে। তবে সরকারের এমন সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান নিয়েছে যৌন হয়রানি নির্মূলকরণ নেটওয়ার্ক, সিলেট।

বুধবার বেলা ২টায় সিলেট নগরীর একটি রেস্টুরেন্টে সংবাদ সম্মেলন করে ‘বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৪’ আইনের বিরোধীতা করেন সংগঠনটির নেতারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন- যৌন হয়রানি নির্মূলকরণ নেটওয়ার্ক, সিলেটের আহ্বায়ক ফারুক মাহমুদ চৌধুরী।

লিখিত বক্তব্যে তিনি বলেন, বর্তমান বিদ্যমান আইন অনুযায়ী মেয়েদের বয়স ১৮ এর কম হলে এবং ছেলেদের বয়স ২১ এর কম হলে বাল্যবিয়ে বলা হবে। কিন্তু সরকার বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৪ এর খসড়া আইনে  মেয়েদের বয়স ১৮ থেকে কমিয়ে ১৬ এবং ছেলেদের ২১ থেকে কমিয়ে ১৮ করার বিষয়ে মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে।

আমরা এই প্রস্তাবিত খসড়া আইনের বিরোধিতা করছি। কারণ এটি বাস্তবায়িত হলে সমাজে কন্যা শিশুদের স্বাস্থ্য ঝুঁকি সহ নানা ধরনের সমস্যার সৃষ্টি হবে। শুধু তাই না বাল্যবিবাহের পরে সন্তান প্রসব করলে মা ও শিশু উভয়ই সমানভাবে জীবনের ঝুঁকিতে থাকেন। এমনকি বাল্যবিয়ের পরে  শারীরিক সম্পর্কের ফলে  গর্ভবতী মায়েরা  গাইনী রোগসহ আরো বিভিন্ন ধরনের ঝুঁকিপূর্ণ রোগে আক্রান্ত হয়ে মারা যায়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- সিলেট জেলা বারের সাবেক সভাপতি অ্যাডভোকেট এমাদ উল্লাহ শহীদ, যৌন হয়রানি নির্মূলকরণ নেটওয়ার্ক, সিলেটের সদস্য, অ্যাডভোকেট সৈয়দা শিরিন আক্তার, তাহমিনা ইসলাম, অ্যাডভোকেট শাহেদা আক্তার প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত