সিলেটটুডে ডেস্ক

২৮ জুন, ২০১৫ ২২:৩৩

যোগ্য নেতৃত্ব গড়ে তুলতে ছাত্র সংসদের গুরুত্ব অপরিসীম : সিলেটে টাউন হল মিটিংয়ে বক্তারা

ছাত্র সংসদ নির্বাচন-প্রয়োজনীয়তা, প্রতিবন্ধকতা এবং উত্তরণের উপায়”- শীর্ষক টাউন হল মিটিং রোববার বিকেলে সিলেট নগরীর একটি অভিজাত হোটেলে অনুষ্ঠিত হয়।

ডেমোক্রেসি ইন্টান্যাশনাল এর সহযোগিতায় এবং পলিটিক্যাল ফেলো এলামনাই এসোসিয়েশন এর উদ্যোগে স্থানীয় শীর্ষ রাজনৈতিক নেতৃবৃন্দ, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান সমূহের প্রাক্তন ছাত্রসংসদের নেতৃবৃন্দ, শিক্ষক, শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রনেতৃবৃন্দ , সাধারন শিক্ষার্থী, সাংবাদিক এবং সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দের অংশগ্রহণে অনুষ্ঠিত টাউন হল মিটিংয়ে ছাত্রসংসদ নির্বাচনের প্রয়োজনীয়তা, নির্বাচন আয়োজনে প্রতিবন্ধকতা এবং উত্তরনের উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

বক্তারা বলেন, ছাত্রসংসদ হচ্ছে ছাত্র-ছাত্রীদের সকল অভিযোগের একমাত্র কেন্দ্রস্থল যার মাধ্যমে তারা তাদের সকল সমস্যার সমাধান করবে। তারা বলেন, ছাত্রসংসদ নির্বাচনের প্রধান প্রতিবন্ধকতা হচ্ছে রাজনৈতিক দলের স¦দিচ্ছা ও আন্তরিকতার অভাব। এছাড়াও বিশ্ববিদ্যালয় প্রশাসন ও কলেজ প্রশাসন প্রধানদের সাহস ও স্বদিচ্ছার অভাবের কারনে ছাত্রসংসদ নির্বাচন হচ্ছে না বলে মতামত দেন আলোচকবৃন্দ।

বক্তারা বলেন, মেধা বিকাশের মাধ্যমে যোগ্য নেতৃত্ব গড়ে তুলতে ছাত্রসংসদ এর গুরুত্ব অপরিসীম। ছাত্র/ছাত্রীদের দাবি দাওয়া আদায় সহ জাতীয় রাজনীতিতে ছাত্র সংসদের নির্বাচিত প্রতিনিধিরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবেন। তবে এক্ষেত্রে ছাত্র সংগঠনগুলোতে মেধাবী এবং নিয়মিত ছাত্রদের হাতে নেতৃত্ব তুলে দিতে হবে। শিক্ষকদেরকে রাজনীতিতে না জড়িয়ে ছাত্র রাজনীতিকে শিক্ষক রাজনীতি থেকে মুক্ত করার আহবান জানান। নির্বাচন আয়োজন করতে রাজনৈতিক দল, শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষ ও ছাত্র সংগঠনগুলোকে আন্তরিক হতে হবে এবং সকল ছাত্র সংগঠনের সহাবস্থান নিশ্চিত করতে হবে। পাশাপাশি গণমাধ্যমকে ইতিবাচক ভূমিকা পালন করতে হবে। বক্তারা শিক্ষক এবং অবিভাবকদেরকে সহযোগিতার হাত বাড়ানোর আহবান জানিয়ে তারা নিজেরাও সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

আমন্ত্রিত অতিথি হিসেবে আলোচনায় অংশগ্রহণ করেন মহানগর আওয়ামীলীগের সাধারন সম্পাদক, মদন মোহন কলেজের প্রাক্তন ভিপি আসাদ উদ্দিন আহমদ, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) এর কেন্দ্রীয় কমিটির প্রাক্তন সহ-সভাপতি ডাঃ শামীমুর রহমান শামীম, মহানগর বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক এডভোকেট হাবীবুর রহমান হাবীব, জেলা আওয়ামীলীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ও মদন মোহন কলেজের প্রাক্তন ভিপি এডভোকেট শেখ মখলু মিয়া, জেলা আওয়ামীলীগের মহিলা বিষয়ক সম্পাদক নাজনীন হোসেন, মহানগর জাতীয়তাবাদী মহিলা দলের সাধারন সম্পাদিকা, সিলেট সিটি কর্পোরেশন এর প্যানেল মেয়র ও সিলেট ল’কলেজের প্রাক্তন ভিপি এডভোকেট রোকসানা বেগম শাহনাজ, সিলেট ল’কলেজের সর্বশেষ ছাত্রসংসদের ভিপি ও ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সাবেক সদস্য মাহবুবুল হক চৌধুরী।

পলিটিক্যাল ফেলো এলামনাই এসোসিয়েশনের সদস্য এডভোকেট খালেদ জুবায়েরের সভাপতিত্বে এবং ছাত্রনেতা আবদুল কাইয়ুম, আব্দুল আলিম তোষার ও রিনা আক্তারের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিত টাউন হল মিটিংয়ে গ্রুপ ওয়ার্কে অংশগ্রহণ করেন. মেট্রোপলিটন ইউনিভার্সিটির সহকারী প্রক্টোর তানভীর আহমদ চৌধুরী, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক আক্তার আলী, মদন মহোন কলেজের প্রভাষক আবুল কাশেম, ঢাকা দাক্ষিণ ডিগ্রি কলেজের প্রভাষক সৈয়দ আহমেদ রিমন, গোবিন্দ গঞ্জ ডিগ্রি কলেজের প্রভাষক বাবুল চন্দ্র, ছাতক ডিগ্রি কলেজের প্রভাষক উজ্জল রায়,ডাঃ এম.এ আমীন, শাবি প্রেসক্লাবের সভাপতি জাবেদ ইকবাল।

সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন এসোসিয়েশনের ভাইস চেয়ারম্যান আব্দুল বাছিত চৌধুরী নাহির। এসময় উপস্থিত ছিলেন-জাহাঙ্গীর আলম, মাইনুল হোসেন, এডভোকেট নাসিমা বেগম, এবাদুর রহমান এবাদ, তানিয়া আক্তার, রহিমা বেগম, আব্দুল মোকাদ্দিম নিশু, মারুফ আহমদ, তানিম আহমদ,

ছাত্রনেতা কামাল হোসেন, মহিদুল হক, জাকারিয়া আহমদ, মোঃ মাকসুদ আলম, জুবের আহমদ, সদরুল ইসলাম লোকমান, এস এম ফখরুল ইসলাম, শেখ সামসুদ্দিন, সোলেমান আহমদ চৌধুরী, ইকবাল হোসেন, মাকসুদ আহমেদ, জাহেদ হোসাইন, সাফকাত হাসান, জুয়েল আহমদ রাজু, আজিজুর রহমান ইমন, ইমরানুল হক রাফাত, কামরুল ইসলাম, জহির আহমদ প্রমূখ।

আপনার মন্তব্য

আলোচিত