সিলেটটুডে ডেস্ক

১৭ জুন, ২০১৯ ১৫:৪০

বিচার সহজলভ্য করার উদ্দেশ্যে গ্রাম আদালত চালু হয়েছে

গ্রাম আদালত বিষয়ক রিফ্রেশার্স প্রশিক্ষক প্রশিক্ষণ

সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম বলেছেন, বাংলাদেশে বিচার ব্যবস্থার সর্বনিম্ন স্তর হচ্ছে গ্রাম আদালত। গ্রামাঞ্চলের কিছু কিছু মামলা নিষ্পত্তি এবং তৎসম্পকীয় বিষয়াবলী সংক্রান্ত বিচার সহজলভ্য করার উদ্দেশ্যে গ্রাম আদালত অধ্যাদেশ ১৯৭৬ এর আওয়তায় এ আদালত গঠিত হয়। এটি একটি মীমাংসামুলক আদালত।

জেলা প্রশাসক সোমবার (১৭ জুন) সকালে নগরের বন্দরবাজারস্থ একটি অভিজাত হোটেলে গ্রাম আদালত বিষয়ক রিফ্রেশার্স প্রশিক্ষক প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।

বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ প্রকল্প (২য় পর্যায়) স্থানীয় সরকার বিভাগ এর আওতায় সিলেট জেলা প্রশাসনের আয়োজনে প্রশিক্ষণে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যানরা অংশগ্রহণ করেন।  

এসময় জেলা প্রশাসক আরো বলেন, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যরা যেহেতু এলাকার সম্মানিত ব্যক্তি এবং জনপ্রতিনিধি সেহেতু তাদের দ্বারা আসল ঘটনার সত্যতা যাচাই করে একটি শান্তিপূর্ণ সমাধান খুঁজে বের করাই গ্রাম আদালতের উদ্দেশ্য।

এসময় গ্রামীণ জনগণ বিশেষ করে নারী, দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে গ্রাম আদালত সম্পর্কে ব্যাপক জনসচেতনতা বৃদ্ধিতে স্থানীয় জনপ্রতিনিধিদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের আহবান জানান তিনি।

স্থানীয় সরকার বিভাগ সিলেটের উপ-পরিচালক মীর মোহাম্মদ মাহবুবুর রহমানের সভাপতিত্বে ও বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ প্রকল্প (২য় পর্যায়), ইউএনডিপি, সিলেটের ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর খন্দকার রবিউল আউয়াল নাসিম এর পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার শাম্মা লাবিবা অর্নব, সুমাইয়া ফেরদৌস ও রিফাত আরা।

সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলার ১০টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যান এবং গোলাপগঞ্জ উপজেলার ৩টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যানগণ প্রশিক্ষণে অংশ গ্রহণ করেছেন।

রিফ্রেশার্স প্রশিক্ষণ প্রদান করেন সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, প্রশিক্ষণ সমন্বয়কারীর দায়িত্ব পালন করছেন স্থানীয় সরকার বিভাগ সিলেটের উপ-পরিচালক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান।

বিকল্প বিরোধ নিষ্পত্তি বিষয়ে সিনিয়র সহকারী পুলিশ কমিশনার মতিয়ার রহমান, গ্রাম আদালত আইন ও বিধি এবং গ্রাম আদালতের বিচার প্রক্রিয়ার ধাপসমূহ বিষয়ে সিনিয়র সহকারী জজ ও জেলা লিগ্যাল এইড অফিসার মো. মামুনুর রহমান ছিদ্দিকী, শুদ্ধাচার, মূল্যবোধ ও গ্রাম আদালত বিষয়ে গোলাপগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মামুনুর রহমান প্রশিক্ষণ প্রদান করেন। পরে উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়।



আপনার মন্তব্য

আলোচিত