জামালগঞ্জ প্রতিনিধি

২৯ জুন, ২০১৯ ১৪:২৭

দুর্গম এলাকায় প্রসূতিদের স্বাস্থ্যসেবা দিতে ধাত্রীদের বাইসাইকেল প্রদান

সুনামগঞ্জের ধর্মপাশার দুর্গম এলাকায় প্রসূতি মা ও প্রসব পরবর্তী নবজাতক শিশুকে দ্রুত সময়ে স্বাস্থ্যসেবা প্রদানে ধাত্রীদের মধ্যে বিনামূল্যে বাইসাইকেল বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (২৯ জুন) উপজেলা পরিষদ চত্বরে এডিপির অর্থায়নে উপজেলা প্রশাসনের উদ্যোগে ২৫ জন প্রাইভেট সিএসবিএ (প্রশিক্ষিত ধাত্রী) এর মাঝে ২৫টি বাইসাইকেল বিতরণ করা হয়।

ধাত্রীদের হাতে প্রধান অতিথি হিসাবে ওইদিন বাইসাইকেল তুলে দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোজাম্মেল হোসেন রোকন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ওবায়দুর রহমানের সভাপতিত্বে বাইসাইকেল বিতরণ কার্যক্রম উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. আবদুল মালেক, উপজেলা ভাইস চেয়ারম্যান ইয়াসমিন আক্তার, সদর ইউপি চেয়ারম্যান সেলিম আহম্মেদ প্রমুখসহ স্থানীয় গণ্যমান্য ব্যাক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

ধর্মপাশা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ওবায়দুর রহমান ধাত্রীদের মধ্যে বাইসাইকেল বিতরণ প্রসঙ্গে বলেন, হাওরাঞ্চলে মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু হ্রাসে ধাত্রীদের একটি বড় ভূমিকা রয়েছে। দুর্গম এলাকায় প্রসূতি মাকে দ্রুত সময়ে সেবা প্রদান, প্রসবপূর্ব ও পরবর্তী সময়ে সুপরামর্শ, প্রত্যন্ত অঞ্চলে নারী স্বাস্থ্যসেবা ও নারী স্বাস্থ্যসুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে বাইসাইকেল বিতরণ করা হয়।
 
এক অনুষ্ঠানে এই সাহসী নারীরা তাদের যাতায়াত সুবিধার জন্য সাইকেল প্রাপ্তির আবেদন জানালে তাদের সে আবেদনের প্রেক্ষিতে এডিপির বরাদ্দ থেকে এসব বাইসাইকেল ক্রয় করে তাদের হাতে বিনামূল্যে এসব বাইসাইকেল তুলে দেয়া হল।

তিনি আরও বলেন, দুর্গম প্রত্যন্ত এলাকায় একজন ধাত্রী বাইসাইকেল চালিয়ে বাড়ি বাড়ি সেবা দিচ্ছে, মা ও শিশুর স্বাস্থ্যের খোঁজ নিচ্ছে এমন দৃশ্য আমাদের স্বপ্ন দেখায়।

আপনার মন্তব্য

আলোচিত