শ্রীমঙ্গল প্রতিনিধি

১৪ ডিসেম্বর, ২০১৯ ১৮:৩০

মহাত্মা গান্ধীকে নিয়ে ভারতীয় হাই কমিশনের আর্ট ক্যাম্প সম্পন্ন

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে সমাপ্ত হয়েছে ঢাকাস্থ ভারতীয় হাই কমিশনের আয়োজিত মহাত্মা গান্ধী আর্ট ক্যাম্প। মহাত্মাগান্ধির জন্ম সার্ধশততম বার্ষিকী উপলক্ষে এই আর্ট আর্ট ক্যাম্পটি আয়োজন করা হয়।

শনিবার (১৪ ডিসেম্বর) বিকেলে উপজেলার টি রিসোর্ট মাঠে আর্ট ক্যাম্প পরিদর্শন করেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় ডেপুটি হাই কমিশনার শ্রী বিশ্বদীপ দে। পরে চিত্রকল্পের মাধ্যমে ফুটিয়ে তোলা মহাত্মা গান্ধির অবয়বগুলো ঘুরে দেখেন তিনি।

এর আগে মহাত্মা গান্ধীর জীবন নিয়ে আলোচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতীয় ডেপুটি হাই কমিশনার বিশ্বদীপ দে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের অধ্যাপক রোকেয়া সুলতানা, সহকারী হাই কমিশনার এল কৃষ্ণ মুর্তি প্রমুখ।

গত ১২ ডিসেম্বর এই আর্ট ক্যাম্পটি শুরু হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের অধ্যাপক ও রোকেয়া সুলতানা তত্বাবধানে বাংলাদেশের ১৫ জন তরুণ শিল্পী অংশগ্রহণ করেন। সত্য, অহিংসা, 'বসুধৈব কুটুম্বকম-সমগ্র বিশ্ব এক পরিবার ইত্যাদির মত গান্ধীজীর বিভিন্ন দর্শনকে ভাস্কর্য, চিত্রকর্ম, বাটিকসহ বিভিন্ন ধরণের শিল্পকর্মে ফুটিয়ে শিল্পীরা।

সভায় ভারতীয় ডেপুটি হাই কমিশনার বিশ্বদীপ দে বলেন, শ্রীমঙ্গল এত নয়নাভিরাম জায়গা আমার কাছে মনে হচ্ছে শুধু আর্ট ক্যাম্প নয় এখানে বসে কবিতাও লিখতে মন চাইবে। মহাত্মাগান্ধি ভারতের জাতির পিতা কিন্তু গান্ধীজীর অহিংস দর্শন বিশ্বের নিকট এখনো একটি চমৎকার উদাহরণ এবং অনুকরণীয়ও বটে। আর বাংলাদেশের কথা বলতে গেলে বলা যায়, বাংলাদেশের সাথে রয়েছে বিশেষ সংযোগ। মহাত্মাগান্ধি সারাজীবন শান্তির পক্ষে গান গেয়ে গেছেন। বাংলাদেশের নোয়াখালীতে রয়েছে গান্ধি আশ্রম। সেখানে মহাত্মাগান্ধিকে স্মরণ করা প্রতিবছর। এই আর্ট ক্যাম্প গান্ধীজীর ১৫০ তম বর্ষ উদযাপনেরই অংশ।

আগামী ২০২০ সালের জানুয়ারির দিকে ঢাকা শিল্পকলা একাডেমিতে এই ছবিগুলো প্রদর্শন করা হবে বলে জানান ভারতীয় হাই কমিশনার।

আপনার মন্তব্য

আলোচিত