নিজস্ব প্রতিবেদক

০৮ জানুয়ারি, ২০২০ ১৬:৪৪

সিলেটে তারের জঞ্জাল সরাচ্ছে বিদ্যুৎ বিভাগ

সিলেটে চলমান আন্ডারগ্রাউন্ড বিদ্যুৎ প্রকল্পের কিছু অংশের কাজ শেষ হওয়ার পর নগরীর দরগাহ গেইট এলাকার ঝুলন্ত তার অপসারণ করা হয়। এরপর তারের জঞ্জালবিহীন ওই সড়কের ছবি ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। সকলেই এমন উদ্যোগের প্রশংসা করেন। একইসাথে অনেকে এই কাজের জন্য সিলেট সিটি মেয়রকেও ধন্যবাদ জানান।

সিলেট সিটি করপোরেশন (সিসিক)-এর মেয়র আরিফুল হক চৌধুরীও এই সড়কে তারের জঞ্জাল সরানোর কাজ পরিদর্শন করে গণমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠান।

তবে মঙ্গলবার বিদ্যুৎ বিভাগ থেকে আরেকটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সিলেটে চলমান আন্ডারগ্রাউন্ড বিদ্যুৎ লাইন রূপান্তর প্রকল্প সিলেট সিটি কর্পোরেশনের কোন প্রকল্প নয়। সরকারের অর্থায়নে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এই প্রকল্প বাস্তবায়ন করছে। ‘বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্প, সিলেট বিভাগ’ শীর্ষক প্রকল্পের মাধ্যমে সিলেট শহরে পাইলট ভিত্তিতে আন্ডারগ্রাউন্ড বিদ্যুৎ লাইন রূপান্তর কাজ বাস্তবায়ন করা হচ্ছে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

‘বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্প, সিলেট বিভাগ’ প্রকল্পের পরিচালক এমএম সিদ্দিক স্বাক্ষরিত এই বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সিলেট নগরীর প্রাণকেন্দ্র শাহজালাল (রহ.) মাজারের সামনের রাস্তার দুপাশের ওভারহেড বৈদ্যুতিক লাইনকে সম্পূর্ণভাবে ভূ-গর্ভস্থ লাইনে রূপান্তর করে সফলতার সাথে গত ৫ জানুয়ারি থেকে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। এতে একদিকে নগরীর সৌন্দর্য বৃদ্ধি পেয়েছে এবং নিরবচ্ছিন্ন বিদ্যুতের নির্ভরশীলতা ও নিরাপত্তা বৃদ্ধি পেয়েছে। এ কাজে সিটি কর্পোরেশন সহযোগিতা প্রদান করেছে, তবে প্রকল্পটি বাস্তবায়ন করছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড।

এছাড়া এ প্রকল্পের আওতায় আম্বরখানা উপকেন্দ্র থেকে চৌহাট্টা হয়ে বন্দরবাজার পর্যন্ত ২টি এবং শেখঘাট থেকে সার্কিট হাউজ পর্যন্ত আরও একটি ১১ কেভি ফিডারকে সম্পূর্ণভাবে ভূ-গর্ভস্থ লাইনে রূপান্তরের কাজ চলছে। শীঘ্রই কাজগুলি সম্পন্ন হবে।

প্রসঙ্গত, গত ৫ জানুয়ারি শাহজালাল (রহ.) মাজারের সামনের রাস্তার দুপাশের ওভারহেড বৈদ্যুতিক লাইনকে সম্পূর্ণভাবে ভূ-গর্ভস্থ লাইনে রূপান্তর করে বিদ্যুৎ সরবরাহ শুরু হওয়ার পর এই উদ্যোগ দেশজুড়ে প্রশংসিত হয়।

জানা যায়, গত বছরের জুলাইয়ে ‘সিলেট বিভাগে বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন’ শীর্ষক ২ হাজার ৫৩ কোটি টাকার প্রকল্প অনুমোদন করে একনেক। এই প্রকল্পের আওতায় প্রাথমিক ভাবে ৫৫ কোটি টাকা ব্যয়ে নগরীর কিছু এলাকার বিদ্যুৎ সঞ্চালন লাইন ভূগর্ভস্থ করা হচ্ছে। গত বছরের ফেব্রুয়ারিতে এ কাজ শুরু হয়।

আপনার মন্তব্য

আলোচিত