নিজস্ব প্রতিবেদক

২৩ জানুয়ারি, ২০২০ ২১:২৮

ট্রাফিক আইন মানতে শিক্ষা প্রতিষ্ঠানে কমিটি গঠন

সড়ক দুর্ঘটনা থেকে নিজেকে এবং অন্যকে বাঁচানোর লক্ষ্যে সিলেট মেট্রোপলিটন পুলিশ, ট্রাফিক বিভাগের উদ্যোগে সৈয়দ হাতিম আলী উচ্চ বিদ্যালয়ে ট্রাফিক এডুকেশন নেটওয়ার্ক (টেন) এর কমিটি গঠন করা হয়।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) ‘আমরা যদি না জাগি মা, কেমনে সকাল হবে’ এই স্লোগানকে সামনে রেখে সৈয়দ হাতিম আলী উচ্চ বিদ্যালয়ে ‘টেন’ এর কার্যক্রম পরিচালনার জন্য ক্রীড়া শিক্ষক আব্দুল মজিদের তত্ত্বাবধানে ১০ সদস্য বিশিষ্ট কমিটি কওে দেওয়া হয়

কমিটিতে বিদ্যালয়ের ১০ম শ্রেণীর ছাত্র মকসুদুল করিম লিমনকে সভাপতি ও ১০ম শ্রেণীর ছাত্রী কাজী ইসরাত নেহাকে সাধারণ সম্পাদক করা হয়। উক্ত কমিটির কাজ হবে মাসের প্রথম রোববার এসম্বলিতে নিন্মলিখিত ১০টি নিয়ম পাঠ করা এবং স্কুল ছুটির পর নিকটবর্তী সুবিধা জনক স্থানে কমপক্ষে ৩০ মিনিট এই নিয়মগুলো মানতে পথচারীদের উৎসাহিত করা। 

নিয়মগুলো হল- রাস্তায় চলাচলের সময় ফুটপাত ব্যবহার করব। ফুটপাত না থাকলে রাস্তার ডান দিকে প্রান্ত ঘেঁষে হাঁটব। রাস্তায় হাঁটার সময় মোবাইল ফোন/হেডফোন ব্যবহার করব না। রাস্তা পারাপারের সময় ফুট ওভার ব্রিজ, জেব্রা ক্রসিং ব্যবহার করব। ফুট ওভার ব্রিজ, জেব্রা ক্রসিং না থাকলে ডানদিকে, বামদিকে দেখে সাবধানতার সাথে রাস্তা পার হবো। প্রয়োজনে ট্রাফিক পুলিশের সাহায্য নিব। কোন অবস্থাতেই তাড়াহুড়া করব না। রাস্তা পারাপারের সময় হঠাৎ দৌড় দিব না। চলন্ত যানবাহনে উঠবো না, চলন্ত যানবাহন থেকে নামব না। যানবাহন থেকে নামার সময় অবশ্যই বাম পা সামনে দিয়ে নামব। প্রাপ্ত বয়স্ক (১৮ বছর) হওয়ার পর ট্রাফিক আইন মেনে যানবাহন চালাব। ট্রাফিক সাইন, ট্রাফিক আইন জানবো মানবো।

সড়ক দুর্ঘটনা প্রতিরোধ, নিরাপদ সড়ক নিশ্চিতকরণ ও স্কুল পর্যায়ে ট্রাফিক নিয়ম কানুন সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সিলেট মেট্রোপলিটন পুলিশ, ট্রাফিক বিভাগ গত বছর ১৭ অক্টোবর থেকে উক্ত কর্মসূচি সিলেট সরকারী পাইলট স্কুল থেকে এই কার্যক্রম শুরু করে। পরবর্তীতে ক্রমান্বয়ে নগরীর পাঠানটুলা দ্বিপাক্ষিক উচ্চ বিদ্যালয় এবং আজ সৈয়দ হাতিম আলী উচ্চ বিদ্যালয়ে “টেন” এর কার্যক্রম পরিচালনার জন্য কমিটি গঠন করা হয়।

উক্ত কমিটি গঠন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সৈয়দ হাতিম আলী উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক ইলিয়াছ মিয়া। এছাড়াও উপস্থিত ছিলেন সিলেট মেট্রোপলিটন পুলিশ, ট্রাফিক বিভাগের উপ-পুলিশ কমিশনার ফয়সল মাহমুদ, জনাব নিকুলিন চাকমা, অতিঃ উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক-দক্ষিণ) জ্যোতির্ময় সরকার, অতিঃ উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক-উত্তর) মো. মুহিবুর রহমান, টিআই(প্রশাসন) ও সার্জেন্ট ফাহাদ চৌধুরী। এসময় পথচারীদের উৎসাহিত করার জন্য সিলেট মেট্রোপলিটন ট্রাফিক বিভাগের পক্ষ হতে কমিটির নিকট একটি হ্যান্ড মাইক প্রদান করা হয়।
 

আপনার মন্তব্য

আলোচিত