কমলগঞ্জ প্রতিনিধি

২৯ জানুয়ারি, ২০২০ ১৮:৩০

একযুগেও মেরামত হয়নি কমলগঞ্জের ভাঙা সেতু

প্রায় ১৪ বছর আগে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মাধবপুর ইউনিয়নের ৩নং ওয়ার্ডে লংগুরপার সংলগ্নে জিবতলী খালের উপর একটি সেতু নির্মিত হয়। প্রায় ২০টি গ্রামের মানুষজনের যাতায়তের সুবিধার জন্য এই সেতুটি নির্মাণ করা হয়েছিল। নির্মাণের দুই বছর পর বন্যায় সেতুর নিচের মাটি ও উইং ওয়াল ভেঙে যায়। এর পর আর সংস্কার হয়নি এই সেতু। যার ফলে প্রায় একযুগ ধরে দূর্ভোগ পোহাচ্ছেন ২০ গ্রামের সহস্রাধিক মানুষ।

এই সেতুটি সংস্কার না হওয়ায় এলাকাবাসীকে প্রায় ৮ কিলোমিটার দক্ষিণ পূর্ব দিকের আরেকটি সড়ক ব্যবহার করতে হয়। দীর্ঘদিন যাবত সেতুটি সংস্কার না করায় ক্ষোভ প্রকাশ করেছেন এলাকাবাসী।

জানা যায়, কমলগঞ্জ উপজেলার মাধবপুর ইউনিয়নের প্রায় ২০ গ্রামের মানুষের যাতায়তের সুবির্ধাতে লংগুরপারা  জিবতলী এলাকায় লক্ষ টাকা ব্যয়ে সেতুটি নির্মাণ করা হয়। বন্যায় সেতুটি ক্ষতিগ্রস্ত হওয়ার পর আর সংস্কারের উদ্যোগ নেওয়া হয়নি। এই এলাকাগুলো কৃষি পণ্য উৎপাদনমুখী এলাকা হওয়াতে এখানকার লোকজন তাদের পণ্য হাট বাজারে পৌঁছাতে দুর্ভোগ পোহাচ্ছেন। অনেক সময় অতিরিক্ত টাকাও ব্যয় হয় পণ্য বাজারে নিতে।

আলাপকালে স্থানীয় খোকন মিয়া, রাজিব মালাকারসহ একাধিক লোকজন অভিযোগ করে বলেন, যেখানে সড়কের সামান্য জায়গা ভাঙ্গা এবং দৃশ্যমান সেতুর গোড়ায় মাটি ভরাট ও উইং ওয়াল সংস্কার করা হলেই আমাদের কাজ জয়। অনেক জায়গা ঘুরে আমাদের এলাকায় পৌঁছানো লাগতো না।

তারা আরও জানান, সেতু মেরামতের বিষয়টি লিখিতভাবে কয়েকবার উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানালেও কোন সুফল পাননি তারা।

এলাকাবাসী আরও জানান, উক্ত জিবতলী খাল থেকে লিজের মাধ্যমে বালু উত্তোলন করে এ উপজেলার বিভিন্ন জায়গায় বালু বিক্রয় করা হয়। কিন্তু সেতু ও সড়কটি ভাঙা থাকার কারণে যোগাযোগ বন্ধ হয়ে গেছে। যার ফলে উক্ত খালটি লিজ নিতে আগ্রহ হারাচ্ছেন স্থানীয় বাসিন্দারা। সেতু ও সড়ক মেরামতের দ্রুত উদ্যোগ নেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানান তারা।

মাধবপুর ইউনিয়নের স্থানীয় ইউপি সদস্য মোতাহির আলী বলেন, কয়েকবার সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবগত করেছি। কিন্তু কাজ হয়নি।

এ ব্যাপারে কমলগঞ্জ উপজেলার স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) উপ-সহকারী প্রকৌশলী মামুন আহম্মদ বলেন, সরেজমিন তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

আপনার মন্তব্য

আলোচিত