গোয়াইনঘাট প্রতিনিধি

০২ ফেব্রুয়ারি , ২০২০ ২২:২৮

মুজিববর্ষে স্মার্ট ভিলেজ কার্যক্রম হচ্ছে গোয়াইনঘাটে

মুজিববর্ষ উপলক্ষে সিলেটের গোয়াইনঘাট উপজেলা প্রাণী সম্পদ হাসপাতালের উদ্যোগে গড়ে উঠছে স্মার্ট ভিলেজ কার্যক্রম। উপজেলার মধ্যে আদর্শ ও সার্বিকভাবে দৃষ্টিনন্দন গ্রাম হওয়ায় ১নং রুস্তমপুর ইউনিয়নের স্থানীয় খলামাধব গ্রামে শুরু হবে স্মার্ট ভিজে কার্যক্রম।

আগামী মার্চ মাস থেকে শুরু হয়ে ২০২১ সালে মার্চ পর্যন্ত চলবে এ স্মার্ট ভিলেজ কার্যক্রমের প্রক্রিয়া।

উপজেলা প্রাণী সম্পদ হাসপাতাল সূত্রে জানা যায়, উপজেলা প্রাণী সম্পদ হাসপাতালের উদ্যোগে এ স্মার্ট ভিলেজ কার্যক্রম থেকে উক্ত গ্রামের কৃষক পরিবার, উদ্যোক্তা ও প্রাণী সম্পদ সংক্রান্ত সব ধরণের সেবার ব্যবস্থা থাকবে। সেবার পরিধির আওতায় থাকবে গ্রামের গবাদি পশু, হাস, মুরগিসহ প্রাণীসমুহের জন্য প্রতিমাসে উঠান বৈঠক, প্রাণীজ পুষ্টি বিষয়ক জনসচেতনতা বিষয়ক সেমিনার, ফ্রি কৃমিনাশক ওষুধ, সব ধরণের ভ্যাকসিন প্রদান, ফিল্ড মেডিকেল ক্যাম্প, সাইন বোর্ড টানানোসহ অন্তর্ভুক্ত সব কাজ পরিচালিত হবে।

তাছাড়া মুজিববর্ষ উপলক্ষে উক্ত ইউনিয়নের দুটি বিদ্যালয়ের শিক্ষার্থীদের ১ দিন ডিম খাওয়ানো হবে। ১নং রুস্তমপুরের ইউনিয়ন পরিষদ কার্যালয়ের একটি কক্ষে এই কার্যক্রমের সংশ্লিষ্টরা অবস্থান করবেন।

এ ব্যাপারে গোয়াইনঘাটের উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা  জামাল উদ্দিন খান জানান, মুজিববর্ষ উপলক্ষে জেলা প্রাণী সম্পদ বিভাগের নির্দেশনায় গোয়াইনঘাটের খলামাধব গ্রামের আমাদের অফিসের তত্ত্বাবদানে স্মার্ট ভিলেজ কার্যক্রমের উদ্যোগ নেয়া হয়েছে।

সিলেটের প্রাণী সম্পদ বিভাগের এডি ড. মো. ইসহাক মিয়া জানান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি সম্মান জানিয়ে সরকারে ঘোষিত মুজিববর্ষ উপলক্ষে আমরা শতভাগ কৃষিবান্ধব পরিবেশ ও উদ্যোক্তা নির্ভর গোয়াইনঘাটের আলোচিত ও আদর্শগ্রাম খলামাধবে একটি স্মার্ট কার্যক্রমের উদ্যোগ নিয়েছি। এই স্মার্ট ভিলেজ কার্যক্রম থেকে সকল প্রাণী সম্পদ সেবা পাবেন স্থানীয়রা। সরকারের মহতী এ উদ্যোগটি সফলে আমাদের সার্বিক সহযোগিতা ও তদারকি অব্যাহত থাকবে।

আপনার মন্তব্য

আলোচিত