সুনামগঞ্জ প্রতিনিধি

০৩ ফেব্রুয়ারি , ২০২০ ১২:৪০

ধর্মপাশায় ফসলি জমি থেকে মাটি কেটে নেওয়ার অভিযোগ

সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার অবৈধ ড্রেজার দিয়ে ফসলি জমির মাটি কেটে নেওয়ার অভিযোগ উঠেছে। উপজেলার পাইকুরাটি গাছতলা বাজার সংগ্ল ড্রেজার দিয়ে মাটি উত্তোলন করে বিক্রি করছে একটি প্রভাবশালী মহল।

রবিবার (২ ফেব্রয়ারি) দুপুরে সরেজমিনে দেখা যায়, উপজেলা গাছতলা বাজারের পূর্বপাশে সরকারি বিধি-নিষেধ উপেক্ষা করে ফসলি জমির মাটি ড্রেজার দিয়ে কেটে অন্যত্র বিক্রি করে দিচ্ছে গাছতলা বাজারের বাসিন্দা মো. ফেরদৌসু ও নূরে আলমসহ কয়েকজনের একটি চক্র।

ওই এলাকার কয়েকজন কৃষকের  সঙ্গে কথা বলে জানা গেছে মো. ফেরদৌস মিয় ও নূরে আলমসহ একদল ভূমিদস্যুরা ফসলি জমি থেকে মাটি কেটে বিক্রি করছে। এতে এলাকার ফসলি জমি বিনষ্টের পাশাপাশি পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। এসব জমিতে এখন আর চাষাবাদ করা সম্ভব হচ্ছে না। এভাবে মাটি উত্তোলন করায় ফসলি জমিতে বড় গর্ত সৃষ্টি হয়েছে। তাছাড়া ভূমিদস্যুদের ভয়ে কেউ মুখ খুলতে সাহস পাচ্ছেন না।

এ ব্যাপারে জানতে চাইলে মো. ফেরদৌস বলেন, আমার নিজের জমিতেই ড্রেজার বসিয়ে মাটি তোলা বিক্রি করছি। এতে কারো কোন ক্ষতি হবে না।

ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবু তালেব বলেন, একটি প্রভাবশালী মহল ফসলি থেকে মাটি কেটে অন্যত্র বিক্রি করছে বলে অভিযোগ পেয়েছি। তবে শীঘ্রই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

আপনার মন্তব্য

আলোচিত