রায়হান উদ্দিন সুমন,বানিয়াচং

১০ ফেব্রুয়ারি , ২০২০ ১৮:২৯

ব্যাটারি চালিত রিকশা চার্জ দিতে বানিয়াচংয়ে চুরি হচ্ছে বিদ্যুৎ

ব্যাটারি চালিত অটোরিকশায় সয়লাব বানিয়াচং

রিকশা চালাতে এখন আর বয়স বা চালকের শক্তি-সামর্থ্যের প্রয়োজন হয় না। সুইচ টিপে ধরলেই হাওয়ার বেগে চলতে শুরু করে ব্যাটারিচালিত রিকশা। হবিগঞ্জের বানিয়াচংয়ে ৮০ শতাংশ রিকশাই এখন ব্যাটারিচালিত। হাওয়ার বেগে চলা এসব ব্যাটারিচালিত রিকশা চার্জ দিতে অবাধে বিদ্যুৎ চুরি করা হচ্ছে বলে অভিযোগ পল্লী বিদ্যুৎ বানিয়াচং শাখা।

জানা যায়, স্থানীয় কারিগররা রিকশার নিচের অংশের কাঠামোর সঙ্গে একটি ব্যাটারি, মোটরসহ কিছু খুচরা যন্ত্রাংশ দিয়ে রিকশাগুলোকে অটোরিকশা বানিয়ে দিচ্ছেন। শহরের রাস্তাঘাট তুলনামূলক ভালো তাই ঝুঁকি কম থাকে, কিন্তু কাঁচা বা খানাখন্দে ভরা রাস্তায় এসব দ্রুত গতির রিকশা খুব ঝুঁকিপূর্ণ। ব্যাটারিচালিত এ রিকশার আকার ও ওজন গতির সঙ্গে সামঞ্জস্যহীন। এছাড়া চালকরা যান্ত্রিক সুবিধা পেয়ে স্বাভাবিক গতির চেয়ে অতিরিক্ত গতিতে চালান। এতে অতিরিক্ত ঝাঁকুনি অনুভূত হয়। এছাড়া এ রিকশা মোড় ঘোরানোর সময় প্রায়ই দুর্ঘটনার শিকার হয়।

সরেজমিন দেখা যায়, বানিয়াচংয়ের এক বাজার থেকে অন্য বাজারে যেতে কিশোর বয়সের ছেলেরা রিকশা নিয়ে হর্ন বাজিয়ে দ্রুত গতিতে যাত্রীসহ পথ অতিক্রম করছে। সহজলভ্য ও সাশ্রয়ী হওয়ায় যাত্রীরাও সময়ের কথা বিবেচনা করে এ ধরনের বাহন বেছে নেন।

জানা যায়, একটি সাধারণ রিকশা ব্যাটারিচালিত অটোরিকশায় রূপান্তর করতে ১৫-১৭ হাজার টাকা খরচ হয়। সারারাত চার্জ দিয়ে পুরো দিনই চালানো যায়। প্যাডেল রিকশা চালিয়ে দিনে ২৫০-৩০০ টাকা রোজগার হয়। ব্যাটারিচালিত অটোরিকশায় কম পরিশ্রমেই দিনে ৪৫০-৫০০ টাকা রোজগার করা যায়।

অটোরিকশায় যাতায়াত করেন, এমন কয়েকজন নারী যাত্রী অভিযোগ করেন, ভয়ে তারা অটোরিকশায় চলাচল বন্ধ করে দিয়েছেন।

এদিকে এ রিক্সার কারণে পল্লী বিদ্যুতের একশ্রেণীর কর্মকর্তার পকেট ভারী হচ্ছে বলে অভিযোগ স্থানীয়দের। এমন তথ্য জানিয়েছে বিভিন্ন জায়গায় চার্জ দিতে যাওয়া চালকরাও।

এ ব্যাপারে পল্লী বিদ্যুৎ বানিয়াচং শাখার ডিজিএম মো. ইসমাত কামাল বলেন, চালকরা গভীর রাতে বিদ্যুৎ চুরি করে রিক্সার ব্যাটারিগুলো চার্জ দিয়ে থাকেন। অনেক সময় মেইন লাইন থেকে অবৈধভাবে সংযোগ নিয়ে ব্যাটারি চার্জ করে তারা। আমরা মাঝে মধ্যে অভিযানে নেমে জরিমানাও করি। অবৈধ এ যান চলাচল বন্ধ বা এর উপর প্রশাসনের নিয়ন্ত্রণ দরকার বলে জানান তিনি।


আপনার মন্তব্য

আলোচিত