নিজস্ব প্রতিবেদক

১০ মার্চ, ২০২০ ১৯:৪৮

২০৪০ সালের মধ্যে এই দেশ সমৃদ্ধ হবে: সাবেক অর্থমন্ত্রী

আওয়ামী লীগের মুজিববর্ষের অনুষ্ঠানে সিলেট চেম্বারের বিষয়ভিত্তিক আলোচনা

বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য ও সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, এখন আইসিটির যুগ। শেখ হাসিনার নেতৃতে দেশের উন্নয়নের ক্ষেত্রে আইসিটির অবদান অনেক। শুরু থেকেই আমাদের প্রধানমন্ত্রী আইসিটি খুব পছন্দ করতেন। ২০০৮ সালের নির্বাচনের ইশতিহারে বলা হয়েছিল ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলা হবে। এই ডিজিটাল বাংলাদেশের আইডিয়াও প্রধানমন্ত্রীর মাথা থেকে এসেছে। এই আইসিটির কল্যাণে ২০৪০ সালের মধ্যে এই দেশ সমৃদ্ধ হবে। আমি সেই সমৃদ্ধ বাংলাদেশের স্বপ্ন দেখি। 

সিলেট আওয়ামী লীগ মুজিব শতবর্ষের অনুষ্ঠানে 'শিল্প ও বাণিজ্যে বঙ্গবন্ধুর ভাবনা ও আমাদের করণীয় ‘শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এসময় তিনি আরও বলেন, মানুষ সভ্যতার বিভিন্ন ধাপে ধাপে এগিয়েছে। প্রত্যেক ধাপের পরই মানুষ চিন্তা করেছে এর পর কি আসবে। তাই যখন আইসটির যুগ আসলো তখন আমরাও চিন্তা করেছি এরপর কি আসবে। কিন্তু আজ ৫০ বছর পর এখনো আমরা নির্ধারণ করতে পরিনি আইসিটির পর কি আসবে। 

আবুল মাল আবদুল মুহিত আরও বলেন, আইসিটি আমাদের চিন্তার জগতে বিরাট পরিবর্তন এনেছে। আমি মনে করি এই মূহুর্তে দেশের সবচেয়ে শক্তিশালি ব্যক্তি হচ্ছেন মোস্তফা জব্বার। কারণ তিনি আইসিটি মন্ত্রী। আইসিটি আমাদের উন্নয়নকে অনেক ত্বরান্নিত করেছে। 

'নব প্রজন্মেও নব চেতনায় বঙ্গবন্ধু’ স্লোগানকে ধারণ করে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ মুজিব শতবর্ষ উপলক্ষে ৭ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে।

ধারাবাহিক এই অনুষ্ঠানের ৪র্থ দিনে মঙ্গলবার (১০ মার্চ) বিকাল সাড়ে পাঁচটায় রিকাবিবাজারস্থ সিলেট জেলা স্টেডিয়ামে সিলেট চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাস্ট্রির নিবেদনে জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। এরপর বঙ্গবন্ধুকে নিয়ে একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

সিলেট চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি আবু তাহের শোয়েবের সভাপতিত্বে সভায় প্রধান আলোচক ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসন বিভাগের অধ্যাপক ড. মাজহারুল হাসান মজুমদার।

সম্মিলিত নাঠ্য পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি দাশ গুপ্তের সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি ছিলেন সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি মাসুক উদ্দিন, সিলেট উইমেন চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি স্বর্ণলতা রায়, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন খান, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন ।

১৯৭৯ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধুর ৫৯তম জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের দুঃসময়ে মাত্র ১২ বছর বয়সে বঙ্গবন্ধুকে  নিয়ে ‘রক্তপরাগ’ নামক সংকলনের জন্য সভায় সিলেট চেম্বারের সাবেক পরিচালক মুকির হোসেন চৌধুরীকে সম্মাননা দেওয়া হয়।

স্বাগত বক্তব্য দেন সিলেট চেম্বার পরিচালক মুশফিক জায়গিরদার। কোরাআন তেলোয়াত করেন শেখঘাট জামে মসজিদের ইমাম ও খতিব কারী মাওলানা শেখ ছাদিকুর রহমান।

আলোচনা সভা শেষে সাংস্কৃতিক পরিবেশনায় ছিল গ্রিন ডিজেবল ফাউন্ডেশন, সারেগামাপা, তারুণ্য। একক পরিবেশনায় ছিলেন অংশুমান দত্ত, বাউল কালা মিয়া, নাসরিন চৌধুরী ডায়না, অভিজিৎ তরফদার, রুমানা সুলতান কিরণ প্রমুখ।

আয়োজনের ৫ম দিন বুধবার (১১ মার্চ) স্বাধীনতা চিকিৎসক পরিষদের নিবেদনে আলোচনা সভা ও সাংস্কৃতিক পরিবেশনা থাকবে। ওই অনুষ্ঠানে সিলেটের সর্বস্থরের মানুষজনকে আমন্ত্রণ জানিয়েছেন আয়োজকবৃন্দ।

আপনার মন্তব্য

আলোচিত