তাহিরপুর প্রতিনিধি

২৪ এপ্রিল, ২০২০ ১৫:৩০

তাহিরপুরে বস্তাবন্দি অবস্থায় পড়ে আছে কৃষি অফিসের ধান কাটার যন্ত্র

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় কৃষকের কোন কাজেই আসছে না উপজেলা কৃষি অফিসের ধান কাটার যন্ত্র কম্বাইন্ড হারভেস্টার। পরিত্যক্ত অবস্থাতেই পরে আছে বছরের পর বছর। কৃষি কর্মকর্তাদের দাবি, এখনো কোন কৃষক এটি নিতে আসেনি।

আর স্থানীয় কৃষকদের অভিযোগ পানিতে নিমজ্জিত অবস্থায় মেশিনের কিছু যন্ত্রাংশ ক্ষতি হয়েছে। এ মেশিন নিয়ে বিপদে পড়তে হবে বলেও একাধিক কৃষক জানান।   
 
একাধিক সুত্রে জানা যায়, গত ২০১৯ সালে চীন সরকার বাংলাদেশ সরকারকে ১০টি (বড়) কম্বাইন্ড হারভেস্টার উপহার দেয়। ১০টির মধ্যে দুটি নিয়ে আসা হয় সুনামগঞ্জে। উপজেলার সাবেক চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল একটি কম্বাইন্ড হারভেস্টার নিয়ে আসেন তাহিরপুর। অপরটি জেলার ছাতক উপজেলায় নেয়ার কথা থাকলেও সেটি সুনামগঞ্জ সদরেই রয়ে যায়। সে বছরই এ কম্বাইন্ড হারভেস্টার মেশিনটি উপজেলার সদর ইউনিয়নের বীরনগর গ্রামের কৃষক আজিজুর রহমান ধান কাটার জন্য চুক্তিতে নিয়ে যান শনি হাওরে। ধান কাটা চলমান অবস্থায় হাওরে পানি প্রবেশ করে। মেশিনটি পানিয়ে তলিয়ে যায়। পানিতে নিমজ্জিমত অবস্থায় থাকে বেশ কিছু দিন।

এরপর থেকে উপজেলা কৃষি অফিসরে সামনে এখন পর্যন্ত বস্তাবন্ধি অবস্থায় রয়েছে চীনের দেয়া কম্বাইন্ড হারভেস্টার।

উপজেলার কৃষকরা বলছেন, বর্তমানে হাওরে শ্রমিক সংকট চলছে। প্রশাসনের সহায়তায় দেশের দুর-দুরান্ত থেকে ধান কাটার জন্য নিয়ে আসা হচ্ছে শ্রমিক। কৃষকদের শতকরা ৭০সতাংশ ভর্তুকি দিয়ে (মিনি)কম্বাইন্ড হারভেস্টার মেশিন দিচ্ছে সরকার। এমন সময়ে উপজেলা কৃষি অফিসের কম্বাইন্ড হারভেসটর হতো কৃষকের কিছুটা আশার আলো।

উপজেলার উজান তাহিরপুর গ্রামের কৃষক গুলসান মিয়া জানান, গত বছর তিনি উপজেলার সরকারী কম্বাইন্ড হারভেস্টার দিয়ে শনির হাওরে তার জমির ধান কেটেছেন। দ্রুততম সময়ের মধ্যে মেশিনটি অনেক ধান কাটা মাড়াই দিতে সক্ষম।

তাহিরপুর সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বোরহান উদ্দিন বলেন, গত বছর মেশিনটি দিয়ে অনেক কৃষকের প্রচুর ধান কাটা হয়েছে। সে অবস্থায় মেশিনটি পানিতে পড়লে কৃষি কর্মকর্তা আব্দুস ছালাম সাহেব আমাকে কিছু একটা করতে বললে আমি ও আমার লোকজন মিলে হাওর থেকে নৌকার সাহায্যে মেশিনটি তুলে দেই। সে সময় মেশিনটির সামন্য ক্ষয়ক্ষতি হয়েছিল।

উপজেলা কৃষি কর্মকর্তা হাসান উদ দৌলা বলেন, কম্বাইন্ড হারভেস্টার মেশিনটি গত বছর পানিতে ছিলো, পানি থেকে উঠিয়ে এনে মেরামত করা হয়েছে। আগ্রহী কৃষক থাকলে নিয়ে যেতে পারেন। মেশিনে কোন প্রকার সমস্যা থাকলে সেটুকুও মেরামত করে দেয়া হবে।

আপনার মন্তব্য

আলোচিত