জুড়ী প্রতিনিধি

২৫ এপ্রিল, ২০২০ ২০:৩৮

বেতনের টাকায় শ্রমিকদের খাবার দিলেন জুড়ীর ইউএনও

নিজের বেতনের টাকায় হাকালুকি হাওরে বোরো ধান কাটায় নিয়োজিত প্রায় ৫ শত শ্রমিককে খাবার খাইয়েছেন মৌলভীবাজারের জুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অসীম চন্দ্র বনিক। ধান কাটার কাজে শ্রমিকদের উৎসাহ জোগাতে তিনি এ উদ্যোগ নেন।

শুক্রবার (২৫ এপ্রিল) দুপুরে ইউএনও অসীম চন্দ্র বনিক উপস্থিত থেকে ধান কাটা শ্রমিকদের রান্না করা খাবার বিতরণ করেন।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা মো. জসিম উদ্দিন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) ওমর ফারুক, জায়ফরনগর ইউপি চেয়ারম্যান মাছুম রেজা, ইউপি সদস্য জমির আলী, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইকবাল ভূঁইয়া প্রমুখ।

বিজ্ঞাপন

জানা যায়, উপজেলার সদর জায়ফরনগর ইউনিয়নের নয়াগ্রাম এলাকার পাশ ঘেঁষে হাকালুকি হাওরের বোরো ধান কাটতে ব্যস্ত সময় পাড় করছিলেন শ্রমিকরা। এসময় হাওরের প্রবেশপথে কয়েকজন যুবক ঠেলাগাড়িতে করে রান্না করা খাবার নিয়ে হাজির হন। তারা শ্রমিকদের ডেকে ডেকে হাতে থালা ধরিয়ে তাতে খিচুড়ি ও ডিম তুলে দেন। শ্রমিকেরা কাঁচা রাস্তার দুই পাশে সামাজিক দূরত্ব বজায় রেখে দাঁড়িয়ে-বসে খাবার খান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা অসীম চন্দ্র বনিক বলেন, ‘মূলত ধান কাটার কাজে শ্রমিকদের উদ্বুদ্ধ করতেই এ উদ্যোগ নিয়েছি। ৪/৫ শত শ্রমিকের খাবারের ব্যবস্থা করেছি। সরকারের পক্ষ থেকে তাদের ত্রাণও দেওয়া হবে। শ্রমিকদের তালিকা তৈরি করা হচ্ছে।’

ইউএনও জানান, এবার হাওরে ধানের ভালো ফলন হয়েছে। কিন্তু কয়েক দিন ধরে বৃষ্টি হওয়ায় কৃষকেরা শঙ্কিত। অতিবৃষ্টি ও উজান থেকে নামা পাহাড়ি ঢলে অতীতে কয়েক বার এ হাওরের ফসল নষ্ট হয়। এবার আগেভাগে ফসল ঘরে তুলতে প্রশাসনের পক্ষ থেকে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। করোনা পরিস্থিতিতে শ্রমিকসংকট মোকাবিলায় কর্মহীন লোকজনকে ধান কাটার কাজে নামতে উদ্বুদ্ধ করা হয়েছে। এখন আর শ্রমিকসংকট নেই। এ মাসের মধ্যেই হাওরের সব ধান কৃষকদের ঘরে উঠে যাবে বলে আশা করা যাচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত