তাহিরপুর প্রতিনিধি

২৫ এপ্রিল, ২০২০ ২১:০২

শহর নীরব, হাওর পাড়ের বাজার ও গ্রাম সরব

সুনামগঞ্জ জেলা লকডাউন ঘোষণার পর থেকে গৃহবন্দি হয়ে পড়েছেন শহরের মানুষ। জেলা শহর সুনামগঞ্জের গুরুত্বপূর্ণ সড়কগুলো এখন ফাঁকা। তবে গ্রামের চিত্র ভিন্ন। গ্রামের অধিকাংশ এলাকার মানুষ মানছেন না লকডাউন। প্রয়োজনে অপ্রয়োজনে ঘোরাফেরা করছেন। ফলে গ্রামে করোনা সংক্রমণের ঝুঁকির আশঙ্কা বাড়ছে।

জানা যায়, গ্রামের পথে পথে লোকে লোকারণ্য। সড়ক পথে চলছে আগের মতোই যানবাহন। হাট বাজারে পুলিশ গেলেই দোকান বন্ধ হয়ে যায়। আবার ফিরে গেলেই দোকান খোলে রাখেন ব্যবসায়ীরা। এবং মোড়ে মোড়ে চলে যুবকদের আড্ডা। হাওরে সামাজিক দূরত্ব না মেনেই চলছে ধান কাটা ও মাড়াইয়ের কাজ। এমনি চিত্র জেলার তাহিরপুর, জামালগঞ্জ, দিরাই শাল্লা, জগন্নাথপুর, ছাতক, দোয়ারা বাজার, ধর্মপাশাসহ ১১টি উপজেলায়।

বিজ্ঞাপন

তাহিরপুর উপজেলার বাদাঘাট বাজার, নতুন বাজার, জয় বাংলা বাজার, সোলাইমানপুর বাজার , শ্রীপুর বাজারসহ প্রতিটি বাজারে এখনো মানা হচ্ছে না সামাজিক দূরত্ব। আশপাশ গ্রামগুলোতে আগের মতই আছে চলাফেরা। মানুষজনকে কিছুতেই বুঝানো যাচ্ছে না করোনাভাইরাসের ঝুঁকির কথা। এছাড়া ঢাকা ও নারায়ণগঞ্জ থেকে গ্রামে ফিরেছেন অসংখ্য শ্রমিক। এতে বাড়ছে করোনা ভীতি, তবে বাড়ছে না সচেতনতা।

বিভিন্ন বাজারের ব্যবসায়ী জানান, সরকারি ত্রাণ সহায়তাও আমাদের ভাগ্যে জুটে না। দোকান খোলা না রাখলে ব্যবসা না হলে খাব কি ? সরকার ঘরে ঘরে খাবার দিলে লকডাউন মানতে অসুবিধা নেই।

শনির হাওরের হাওর পাড়ের কৃষক শাকিল মিয়া জানান, গ্রামে করোনা ভীতি আছে। কিন্তু কেউ মানছেন না সামাজিক দূরত্ব। অযথাই যেখানে সেখানে আড্ডা জমে উঠেন সবাই। তারা মনে করে করোনা গ্রামে হানা দেবে না। তবে গ্রামের শিক্ষিত সচেতন ব্যক্তিরা এ ব্যাপারে অবগত থাকলেও আমলে নিচ্ছে না তাদের কথা।

সচেতন মহল বলছেন গ্রামে সচেতনতা কম। এরা করোনার ভয়ংকর রূপ জানে না। এছাড়া পুলিশের জনবলও কম। গ্রামে গ্রামে পুলিশ মোতায়েন করে গৃহবন্দি রাখা প্রশাসনের পক্ষে খুবই দুঃসাধ্য ব্যাপার। পুলিশের পাশাপাশি শিক্ষিত যুবকদের গ্রামের মানুষদের সচেতনতা সৃষ্টি করতে সরকারের সকল পদক্ষেপ কাজে লাগালে করোনা ঝুঁকি মোকাবেলা করা সম্ভব।

এ ব্যাপারে তাহিরপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা বিজেন ব্যানার্জি জানান, আমি সব সময় এলাকাবাসীকে সচেতন করছি। সরকারী নিদর্শনা অমান্য করায় প্রতিটি বাজারে বিভিন্ন সময় অভিযান চালিয়ে জরিমানাও করেছি ব্যবসায়ীদের। সবাই সচেতন হলে সকল সংকট মোকাবেলা করা সম্ভব।

আপনার মন্তব্য

আলোচিত