বড়লেখা প্রতিনিধি

২৫ এপ্রিল, ২০২০ ২২:২৮

সংকটে ভরসার জায়গা হয়ে ওঠছেন কিছু মানুষ

করোনাভাইরাস মানুষ থেকে মানুষে ছড়াচ্ছে। বাংলাদেশেও দিন দিন আক্রান্ত ব্যক্তির সংখ্যা বাড়ছে। এ সংকটে দেশের অন্য জায়গার মত মৌলভীবাজারের বড়লেখায় কর্মহীন হয়ে পড়েছেন নিম্নআয়ের মানুষ। সবচেয়ে বিপাকে আছেন মধ্যবিত্ত পর্যায়ের মানুষরা। এমন কঠিন সময় মানুষের ভরসার জায়গা হয়ে উঠছেন কিছু মানুষ। সরকারি সহায়তার পাশাপাশি মানুষের এ সংকটে নিজেদের সামর্থ্য অনুযায়ী তারা পাশে দাঁড়াচ্ছেন। তাদের দেখে আগ্রহী হচ্ছেন আরও অনেকে।

ভাইরাসের বিস্তার ঠেকাতে সহায়তার পাশাপাশি সচেতনতা বাড়াতে প্রচারণা চালাচ্ছে কিছু সংগঠন। জনসমাগম এড়াতে রাজনৈতিক দল ও ছাত্র সংগঠনগুলোর পাশাপাশি সামাজিক সংগঠন এবং ব্যক্তি উদ্যোগে কর্মহীনদের বাড়ি বাড়ি সহায়তা পৌঁছে দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

বড়লেখা উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান ও দুর্বার মুক্ত স্কাউট দলের সভাপতি তাজ উদ্দিন বিভিন্ন এলাকায় ভাইরাসের বিস্তার ঠেকাতে সহায়তার পাশাপাশি সচেতনতা বাড়াতে স্কাউট দল নিয়ে প্রচারণা চালাচ্ছেন। গত কয়েকদিনে ২ হাজার ৫’শত মানুষের মধ্যে বিনামূল্যে সবজি বিতরণ করেছেন। ৩ শতাধিক পরিবারের বাড়িতে খাদ্যসামগ্রী পৌঁছে দিয়েছেন।

বড়লেখা ফ্রেন্ডস ক্লাব ইউকে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে। খেলাধুলা করে যারা আয় করতেন। এখন খেলাধুলা বন্ধ হওয়ায় তারা কষ্টে আছেন। এরকম প্রায় ৩০ জনকে খাদ্যসামগ্রী দিয়েছে সংগঠনটি। গত শুক্রবার বিকেলে তাদের এই সহায়তা দেওয়া হয়েছে।

এর আগে সংগঠনটি ২২০ পরিবার ও তিনটি এতিমখানার ৮০ জন শিশুকে খাদ্য সহায়তা দিয়েছে। শুক্রবার ষাটমা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে বিতরণ অনুষ্ঠানে শিক্ষক বদরুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য দেন ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আব্দুল আহাদ। অন্যদের মাঝে বক্তব্য দেন সাবেক ফুটবলার ও কোচ শফিক উদ্দিন, উপজেলা স্কাউট সম্পাদক লুৎফুর রহমান চুন্নু, বড়লেখা পৌরসভার সাবেক কাউন্সিলর কায়ছার পারভেজ প্রমুখ। স্বাগত বক্তব্য দেন বড়লেখা ফ্রেন্ডস ক্লাব ইউকে’র বড়লেখা প্রতিনিধি শিক্ষক নাজিম উদ্দিন।

বড়লেখা উপজেলার নিজবাহাদুরপুর ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক বদরুল আলম উজ্জ্বল ব্যক্তিগতভাবে ইউনিয়নের ৩ শতাধিক পরিবারে খাদ্যসামগ্রী বিতরণের উদ্যোগ নেন। শনিবার পর্যন্ত ইউনিয়নের ৪টি ওয়ার্ডে ১৬০ টি পরিবারে খাদ্যসামগ্রী দেওয়া হয়েছে। পর্যায়ক্রমে অন্য ওয়ার্ডে খাদ্যসামগ্রীগুলো দেওয়ার কথা জানিয়েছেন বদরুল আলম উজ্জ্বল।

বড়লেখা সরকারি কলেজ ছাত্রলীগের জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক মুহতাসিম মাহদী ব্যক্তিগত উদ্যোগে কর্মহীন দরিদ্র প্রায় ২’শত ২০ পরিবারের ঘরে খাদ্যসামগ্রী পৌঁছে দিয়েছেন। অপরদিকে পৌর ছাত্রলীগের জ্যেষ্ঠ সহ-সভাপতি আলী হোসেনের উদ্যোগে পৌর এলাকার দরিদ্র পরিবারে খাদ্যসামগ্রীর পাশাপাশি সচেতনতামূলক সহস্রাধিক লিফলেট বিতরণ করা হয়।

গত শুক্রবার বড়লেখা সরকারি কলেজ ও পৌর ছাত্রলীগের উদ্যোগে পৌরসভা এলাকার নি¤œআয়ের দেড় শতাধিক পরিবারে রমজানের সামগ্রী বিতরণ করা হয়। এসময় পৌর ছাত্রলীগ সভাপতি আব্দুল মান্নান, সাধারণ সম্পাদক নাহিদ হোসেন রিমন, কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক তওহিদুল ইসলাম ফরহাদ ও পৌর ছাত্রলীগের জ্যেষ্ঠ সহ-সভাপতি আলী হোসেন, জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক শাহেদ মালিক, সাংগঠনিক সম্পাদক সাবের হোসেন (জয়), পৌর ছাত্রলীগ নেতা মোহাম্মদ মান্না, সাহান আহমদ প্রমুখ উপস্থিত ছিলেন।

শনিবার জাতীয় পুষ্টি সপ্তাহ উপলক্ষে উপজেলা পুষ্টি সমন্বয় কমিটি ও স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে অসহায়, দরিদ্র ও কর্মহীন মানুষের মধ্যে খাবার, মাস্ক ও সাবান বিতরণ করেন বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পুষ্টি সমন্বয় কমিটির সভাপতি শামীম আল ইমরান। এসময় উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রতœদীপ বিশ্বাস, আবাসিক মেডিকেল অফিসার ফেরদৌস আক্তার, সাংবাদিক লিটন শরীফ প্রমুখ।

বিজ্ঞাপন

পিসি মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ের এসএসসি ৯৭-৯৮ ব্যাচের হাটবন্দ এলাকার সহপাঠীর উদ্যোগে ১২০ পরিবারের ঘরে খাদ্যসামগ্রী পৌঁছে দেওয়া হয়েছে। প্রত্যেক পরিবারকে ১০ দিনের জন্য খাদ্যসামগ্রী দেওয়া হয়। প্রত্যেক প্যাকেটে ছিল চাল, ডাল, পেঁয়াজ, তেল, লবণ, সাবান, মসলা, আলু। একই প্রতিষ্ঠানের এসএসসি ২০১৮ ব্যাচের ছাত্রদের উদ্যোগে উপজেলার বিভিন্ন এলাকার শতাধিক পরিবারে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে।

শনিবার (২৫ এপ্রিল) দক্ষিণ শাহবাজপুর ইউনিয়নের তারাদরম চৌমুহনীতে তারাদরম এলাকার যুবকদের উদ্যোগে বিনামূল্যে সবজি ও খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। শনিবার দুপুর থেকে ৫টা পর্যন্ত শতাধিক পরিবারে এগুলো দেওয়া হয়। এছাড়া নিরাপদ সড়ক চাই (নিসচা) ও মানবসেবা সংস্থা নামের দুই স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে বড়লেখা পৌরসভা এলাকার বিভিন্ন গ্রাম ও কলোনির মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত