নিজস্ব প্রতিবেদক

২৮ এপ্রিল, ২০২০ ২২:৪৫

সিলেটে করোনা চিকিৎসার সাথে সম্পৃক্ত স্বাস্থ্যকর্মীরা থাকবেন খাদিমে

সিলেটে করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসার সাথে সংশ্লিষ্ট চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের জন্য আবাসনের ব্যবস্থা করা হচ্ছে। সিলেট সদর উপজেলার খাদিমনগরস্থ বাংলাদেশ পল্লী উন্নয়ন প্রশিক্ষণ ইনস্টিটিউটের (বিআরডিটিআই) রেস্ট হাউজকে তাদের আবাসনের জন্য চূড়ান্ত করা হয়েছে। এছাড়া নগরীর আরও দুটি হোটেলের সাথে কথা বলছে স্বাস্থ্য অধিদপ্তর।

আগামী ৩০ এপ্রিল যারা শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে ডিউটি শেষ করবেন তাদের মধ্য থেকে যারা যেতে চান তাদেরকে খাদিমনগরস্থ বাংলাদেশ পল্লী উন্নয়ন প্রশিক্ষণ ইনস্টিটিউটের (বিআরডিটিআই) রেস্ট হাউজে ১৪ দিনের কোয়ারেন্টিনে রাখা হবে। এবং ১ মে থেকে যারা ডিউটিতে যোগ দিবেন তাদের ডিউটি শেষ হলে সেখানেই তাদেরও ১৪ দিনের জন্য কোয়ারেন্টিনে রাখা হবে বলে জানান ডা. হিমাংশু লাল রায়।

বিজ্ঞাপন



করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি অনুসরণ ও ত্রাণকার্যের সমন্বয়ে সিলেট জেলার দায়িত্বে রয়েছেন পাট সচিব লোকমান হোসেন মিয়া। মঙ্গলবার (২৮ এপ্রিল) সিলেটের শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসা ও সার্বিক প্রস্তুতি দেখতে আসেন তিনি। এসময় বস্ত্র ও পাট সচিব লোকমান হোসেন মিয়া করোনা আক্রান্তদের চিকিৎসার সাথে সংশ্লিষ্ট চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের জন্য দুটি হোটেলের ব্যবস্থা করার নির্দেশ দেন।   

পরিদর্শনকালে বস্ত্র ও পাট সচিব লোকমান হোসেন মিয়া শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে চলমান আইসিইউ ও ডায়ালাইসিস বেড বসানোর কাজ দ্রুত সম্পন্নের তাগিদ দেন। এছাড়াও ওসমানী মেডিকেল কলেজের ল্যাবে চাপ কমানো, দ্রুত রিপোর্ট প্রদান ও পরীক্ষার পরিমাণ বাড়াতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে করোনা শনাক্তের ল্যাব দ্রুত চালুর নির্দেশ দেন তিনি।

পরিদর্শন শেষে বস্ত্র ও পাট সচিব লোকমান হোসেন মিয়া বলেন, চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা করোনা চিকিৎসার সম্মুখযোদ্ধা। সবার আগে তাদের নিরাপত্তার কথা চিন্তা করতে হবে। হাসপাতালে কাজ শেষে তারা বাসায় ফিরে যাওয়া নিরাপদ নয়। তাদের জন্য আলাদা আবাসনের প্রয়োজন। এজন্য সিলেটে ভালোমানের অন্তত দুটি হোটেল ‘রিকুইজিশন’ করা প্রয়োজন। এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নিতে হবে।

বিজ্ঞাপন



সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. হিমাংশু লাল রায় বলেন, করোনা আক্রান্তদের চিকিৎসার সাথে সংশ্লিষ্ট চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের জন্য আবাসনের ব্যবস্থা করা হয়েছে। তাদেরকে রাখার জন্য এখন পর্যন্ত খাদিমনগরস্থ বাংলাদেশ পল্লী উন্নয়ন প্রশিক্ষণ ইনস্টিটিউটের (বিআরডিটিআই) রেস্ট হাউজ কনফার্ম হয়েছে। আরও ২টি হোটেলের সাথে কথা হচ্ছে। বস্ত্র ও পাট সচিব লোকমান হোসেন মিয়া ও জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম আজ (মঙ্গলবার) শামসুদ্দিন আহমদ হাসপাতাল পরিদর্শন করেছেন। তারা এ বিষয়ে জোর দিয়েছেন।

তিনি বলেন, যেহেতু খাদিমনগরস্থ বাংলাদেশ পল্লী উন্নয়ন প্রশিক্ষণ ইনস্টিটিউটের (বিআরডিটিআই) রেস্ট হাউজ কনফার্ম হয়েছে তাই আগামী ৩০ এপ্রিল যারা শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে ডিউটি শেষ করবেন তাদের মধ্য থেকে যারা যেতে চান তাদেরকে সেখানে ১৪ দিনের কোয়ারেন্টিনে রাখা হবে। এবং ১ মে থেকে যারা ডিউটিতে যোগ দিবেন তাদের ডিউটি শেষ হলে সেখানেই তাদেরও ১৪ দিনের জন্য কোয়ারেন্টিনে রাখা হবে।

আপনার মন্তব্য

আলোচিত