সিলেটটুডে ডেস্ক

১৯ আগস্ট, ২০২৩ ১৪:৩৮

মেডিকেল ভর্তির প্রশ্ন ফাঁসের অভিযোগে চিকিৎসক আটক

মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁসের সঙ্গে জড়িত থাকার অভিযোগে খুলনার থ্রি ডক্টরস কোচিং সেন্টারের পরিচালক ডা. ইউনুস খান ওরফে তারিমকে আটক করা হয়েছে। পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সদস্যরা শুক্রবার (১৮ আগস্ট) সকালে তাকে খুলনা নগরী থেকে আটক করে।

ডা. তারিম বিএমএ খুলনার নির্বাহী পরিষদের সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) খুলনা জেলা সাংগঠনিক সম্পাদক। তিনি খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের একজন মেডিকেল অফিসার।

খুলনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাসান আল মামুন ডা. তারিমের আটকের বিষয়টি নিশ্চিত করে জানান, সিআইডি ঢাকার একটি টিম শুক্রবার সকালে তারিমকে আটক করে ঢাকার উদ্দেশে রওনা হয়।

পুলিশ একটি সূত্র জানায়, ডা. ইউনুস খান ওরফে তারিম মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁসের সঙ্গে জড়িত বলে তাদের কাছে তথ্য রয়েছে। তারিম তার মালিকানাধীন থ্রি ডক্টরস কোচিং সেন্টারের মাধ্যমে মেডিকেল কলেজে ভর্তির প্রশ্নপত্র ফাঁস করে গত ১৬ বছরে কোটি কোটি টাকা আয় করেছেন বলেও অভিযোগ রয়েছে।

সূত্র আরও জানায়, সরকারের গুরুত্বপূর্ণ একটি গোয়েন্দা সংস্থা এ বিষয়ে অনুসন্ধান শেষে এক প্রতিবেদনে বলেছে, খুলনার এই কোচিং সেন্টার ভর্তি বাণিজ্যের মাধ্যমে “মেধাহীন, অযোগ্য” ছাত্রছাত্রীদের মেডিকেলে ভর্তির সুযোগ করে দিয়েছে। এজন্য জনপ্রতি ৩৫ থেকে ৪০ লাখ টাকা করে নেওয়া হয়।

গোয়েন্দা প্রতিবেদনে উদাহরণ হিসেবে কিছু শিক্ষার্থীর ফলাফল বিবরণীর বিস্তারিত উল্লেখ করা হয়, যারা থ্রি ডক্টরসে কোচিং করেছেন। তাতে দেখা যায়, তারা কেউ এসএসসি ও এইচএসসিতে জিপিএ–৫ পায়নি। তবে ভর্তি পরীক্ষায় ৭৩ করে নম্বর পেয়েছে। একজন ৭৩.২৫ নম্বর পেয়েছে।

একটি মেডিকেল কলেজের অধ্যক্ষের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, তাদের পড়াশোনা ও জ্ঞান এত নিম্নমানের যে ওই শিক্ষার্থীরা কীভাবে মেডিকেলে ভর্তি পরীক্ষার মতো কঠিন পরীক্ষা সম্পন্ন করেছেন, তা বোধগম্য নয়।

সূত্র জানায়, সম্প্রতি সিআইডি প্রশ্ন ফাঁস চক্রের ১২ সদস্যকে গ্রেপ্তার করে। গ্রেপ্তারকৃতদের মধ্যে ৭ জনই চিকিৎসক। তদন্তের ধারাবাহিকতায় খুলনার থ্রি ডক্টরস কোচিং সেন্টারের মালিক ডা. তারিমকে আটক করা হয়।

এর আগে ২০১৯ সালের ১০ অক্টোবর খুলনা মহানগরীর বেনুবাবু রোডের জাহান মঞ্জিলে অবস্থিত কোচিং থেকে মেডিকেল বিশ্ববিদ্যালয়ে এমবিবিএস ভর্তি পরীক্ষায় প্রশ্ন ফাঁসের সঙ্গে জড়িত সন্দেহে খুলনায় মেডিকেল ভর্তি কোচিং সেন্টার থ্রি ডক্টরসের পরিচালক ডা. তারিমকে আটক করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত