আন্তর্জাতিক ডেস্ক

২৭ মে, ২০২১ ১২:৪৭

১২ বছর বয়সীদের ফাইজারের টিকা দেয়া যাবে!

মার্কিন ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ফাইজার গতকাল মঙ্গলবার ভারত সরকারকে জানিয়েছে, তাদের তৈরি টিকা ১২ বছর বা তার বেশি বয়সের প্রত্যেককে দেওয়া যাবে এবং এক মাসের জন্য এটি দুই থেকে আট ডিগ্রি তাপমাত্রায় সংরক্ষণ করা যাবে।

ভারতীয় সংবাদ সংস্থা এএনআইয়ের বরাত দিয়ে হিন্দুস্থান টাইমসের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

জার্মান বায়োটেকনোলজি ফার্ম বায়োএনটেকের সঙ্গে যৌথভাবে উৎপাদনকারী ফাইজারই বর্তমানে একমাত্র টিকা যা কয়েকটি দেশে শিশুদের জন্য অনুমোদন দেওয়া হয়েছে।

মার্কিন স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা গত ১৪ মে ১২ থেকে ১৫ বছর বয়সী শিশুদের ফাইজার-বায়োএনটেকের টিকা প্রদান শুরু করে।

কানাডা ৫ মে শিশুদের জন্য ফাইজারের টিকার অনুমোদন দেয়। ইউরোপীয় মেডিসিন এজেন্সি শিশুদের প্রয়োগের জন্য এর ব্যবহারের মূল্যায়ন করছে।

প্রথম দিকে বলা হয়েছিল, ফাইজারের টিকা মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করতে হবে। যা গরম প্রধান দেশগুলোর জন্য প্রায় অসম্ভব বলে মনে করা হয়েছিল।

তবে সংস্থাটি এখন বলছে, টিকাটি মাইনাস ২৫ ডিগ্রি, এমনকি এক মাসের জন্য দুই থেকে আট ডিগ্রি তাপমাত্রায় সংরক্ষণ করা যাবে।

পিটিআইয়ের বরাত দিয়ে হিন্দুস্থান টাইমস জানায়, ফাইজার চার মাসের মধ্যে ভারতকে পাঁচ কোটি ডোজ টিকা দিতে রাজি হয়েছে। এর মধ্যে জুলাই মাসে এক কোটি, আগস্টে এক কোটি, সেপ্টেম্বরে দুই কোটি ও অক্টোবরে এক কোটি টিকা প্রদান করবে।

ফাইজার ভারত সরকারের সঙ্গে আলোচনা করতে এবং তাদের কাছ থেকে সরাসরি অর্থ গ্রহণে সম্মত হয়েছে। এর আগে ফাইজার এবং মডার্না বিভিন্ন দেশে সরাসরি টিকা বিক্রি করতে অস্বীকার করেছিল।

আপনার মন্তব্য

আলোচিত