বৃহস্পতিবার, , ১৩ ডিসেম্বর ২০১৮ ইং

সিলেটটুডে ডেস্ক

০৬ মে, ২০১৮ ১৮:০০

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ওপর চাপ বাড়াবে আয়েবা

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের তাদের নিজ দেশ মিয়ানমারে ফেরত পাঠাতে আন্তর্জাতিক মহলের চাপ সৃষ্টির মাধ্যমে সমস্যার স্থায়ী সমাধানে নতুন কর্মসূচি ঘোষণা করেছে ইউরোপে বসবাসরত বাংলাদেশিদের শীর্ষ কমিউনিটি সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)।

শনিবার (৫ মে) প্যারিসে সংগঠনের কার্যনির্বাহী পরিষদের ত্রয়োদশ সভায় ফ্রান্স, ইতালি, গ্রীস, স্পেন, অস্ট্রিয়া, আয়ারল্যান্ড ও সুইজারল্যান্ড সহ ইউরোপের বিভিন্ন দেশের আয়েবা নেতারা যোগদান করেন।

ফ্রান্সের রাজধানীতে আয়েবা সদর দপ্তরে অনুষ্ঠিত সভার উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্যারিসে দায়িত্বরত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন।

অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা) সভাপতি ইঞ্জিনিয়ার ড. জয়নুল আবেদিনের সভাপতিত্বে এবং মহাসচিব কাজী এনায়েত উল্লাহর পরিচালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সহসভাপতি আহমেদ ফিরোজ, ফখরুল আকম সেলিম, ড. জিন্নুরাইন জায়গিরদার ও সুলতান হোসাইন, যুগ্ম মহাসচিব এম এ রব মিন্টু ও শরিফ আল মোমিন, সহকোষাধ্যক্ষ হেনু মিয়া ও শাহিনুল ইসলাম তালুকদার, ব্যবসা-বাণিজ্য বিষয়ক সম্পাদক সুব্রত শুভ, জনসংযোগ সম্পাদক কামাল মিয়া, সাংস্কৃতিক সম্পাদক এমদাদুল হক স্বপন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আজহারুল হক ফেরদৌস এবং কার্যনির্বাহী সদস্য ইকরাম ফরাজি, নুরুল আমিন ইয়াহিয়া, মাহারুল ইসলাম মিন্টু, মাঈনুল ইসলাম নাসিম, পারভেজ মনোয়ার, রহমান খলিলুর, তাপস বড়ুয়া রিপন ও টি এম রেজা।

সভায় গৃহীত সিদ্ধান্ত মোতাবেক সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কমিশনের শীর্ষ কর্মকর্তাদের সাথে নতুন করে শীঘ্রই বিশেষ হাই-প্রোফাইল বৈঠক করবে অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)। তাছাড়া জেনেভায় কর্মরত মেইনস্ট্রিম তথা স্থানীয় ও আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকদের সম্মানে আয়েবা ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানের আয়োজন করবে।

ইউরোপের বিভিন্ন দেশে বসবাসরত আয়েবা নেতৃবৃন্দ কর্তৃক তাদের নিজ নিজ দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে আনুষ্ঠানিকভাবে স্মারকলিপি প্রদানেরও সিদ্ধান্ত গৃহীত হয় প্যারিসের সভায়।

প্রসঙ্গত, ২০১৭ সালের ১৭ সেপ্টেম্বর জেনেভাস্থ জাতিসংঘ আঞ্চলিক সদর দফতরের সামনে বিখ্যাত ভাঙ্গা চেয়ারের পাদদেশে বিক্ষোভ সমাবেশ আয়োজন করার পাশাপাশি মানবাধিকার কমিশনের কর্মকর্তাদের সাথে ফলপ্রসূ বৈঠক করে আয়েবা।

আপনার মন্তব্য

আলোচিত