সিলেটটুডে ডেস্ক

০৬ সেপ্টেম্বর, ২০২১ ২১:২৩

প্রেসক্লাব অব ইন্ডিয়ায় ‘বঙ্গবন্ধু মিডিয়া সেন্টার’

ভারতের রাজধানী নয়াদিল্লিতে প্রেসক্লাব অব ইন্ডিয়ায় চালু হয়েছে বঙ্গবন্ধু মিডিয়া কর্নার। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে এ মিডিয়া কর্নার করা হয়েছে। ভারত সফররত তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ সোমবার (৬ সেপ্টেম্বর) দুপুরে এর উদ্বোধন করেন।

নয়াদিল্লির রাইসানা রোডের প্রেসক্লাব অব ইন্ডিয়ার দ্বিতীয়তলায় বঙ্গবন্ধু মিডিয়া কর্নার উদ্বোধন করা হয়। প্রেসক্লাব অব ইন্ডিয়া এবং নয়াদিল্লির বাংলাদেশ হাইকমিশনের যৌথ উদ্যোগে গড়ে তোলা হয়েছে আধুনিক ডিজিটাল প্রযুক্তিসংবলিত বঙ্গবন্ধু মিডিয়া কর্নার। যেখানে একটি গ্রন্থাগার এবং প্রজেকশন হল রয়েছে। এটির রক্ষণাবেক্ষণে দুই সংস্থার মধ্যে একটি সমঝোতা স্মারকও সই হয়েছে।

উদ্বোধন শেষে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, প্রেসক্লাব অব ইন্ডিয়া (পিসিআই)-তে ‘বঙ্গবন্ধু মিডিয়া সেন্টার’ স্থাপন বাংলাদেশ-ভারত সম্পর্ক জোরদার ও জনগণের সঙ্গে জনগণের যোগাযোগ বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি বলেন, ‘নিঃসন্দেহে, এই মিডিয়া সেন্টারটি দু’দেশের মধ্যকার সম্পর্ক জোরদারের পাশাপাশি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জানা এবং দুঃস্থ মানবতার কল্যাণে তার সংগ্রামের কথা জানতে সাহায্য করবে।’

এ সময় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ ইমরান, ইন্ডিয়ান মিনিস্ট্রি অব এক্সটারনাল অ্যাফেয়ার্স (এমইএ)’র যুগ্ম সচিব (বাংলাদেশ-মিয়ানমার) স্মিতা পান্ত, পিসিআই সভাপতি উমাকান্ত লাখেরা, বাংলাদেশের জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন এবং পিসিআই’র সাবেক সভাপতি গৌতম লাহিড়ী। পিসিআই’র মহাসচিব বিনয় কুমার অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

তথ্যমন্ত্রী তার বক্তব্যে বাংলাদেশ ও ভারতের মধ্যকার বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ক, বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে ভারতের অবদান এবং ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের খবর বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে ভারতীয় সাংবাদিকদের ভূমিকার কথা তুলে ধরেন যা বিশ্বের সমর্থন লাভে অনেক সহায়ক হয়েছিল।

মন্ত্রী ১৯৭১ সালে বাংলাদেশের মহান স্বাধীনতা সংগ্রামে ভারত সরকার ও দেশটির জনগণের আন্তরিক সমর্থন ও সহায়তার কথা গভীর কৃতজ্ঞতার সাথে উল্লেখ করেন। এ সময় তিনি ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি বিশেষ করে জীবন উৎসর্গকারী ভারতীয় সেনা সদস্যদের প্রতি গভীর শ্রদ্ধা জানান।

তিনি আরও বলেন, ‘১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে শহীদ ও ‘মুক্তিবাহিনীর’ সাথে রক্তদানকারী ভারতীয় সেনা সদস্য ও জনগণের প্রতি আমার আন্তরিক ধন্যবাদ, কৃতজ্ঞতা ও শ্রদ্ধা জানাচ্ছি।’

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতীয় সাংবাদিকদের ভূমিকার উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, বিদেশী সাংবাদিকসহ প্রায় ২০০ সাংবাদিক মেহেরপুরে বাংলাদেশের প্রথম সরকার গঠনের সংবাদ কাভার করার জন্য গেয়েছিলেন এবং তারা এ সংবাদ সারা বিশ্বে ছড়িয়ে দিয়েছিলেন। তিনি আরও বলেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতীয় সাংবাদিকদের ভূমিকা বিশাল।

পরে বাংলাদেশ হাইকমিশন ও প্রেসক্লাব অব ইন্ডিয়ার (পিসিআই) মধ্যে এ বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। ক্লাবের সেক্রেটারি জেনারেল বিনয় কুমার এবং মিনিস্টার (প্রেস) শাবান মাহমুদ তাদের নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

এরআগে, মন্ত্রী রাজঘাটে উপমহাদেশের কিংবদন্তি নেতা ভারতের জাতির পিতা মহাত্মা গান্ধীর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান। তিনি রাজঘাটে রাষ্ট্রীয় স্বচ্ছতা কেন্দ্রও পরিদর্শন করেন।

প্রেসক্লাব অব ইন্ডিয়া (পিসিআই)-তে স্থাপিত ‘বঙ্গবন্ধু মিডিয়া সেন্টার’-এ একটি প্রদর্শনী হল ও গ্রন্থাগারসহ আধুনিক ডিজিটাল সুবিধা থাকবে।

এ উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত