জুয়েল রাজ, লন্ডন

০১ সেপ্টেম্বর, ২০২৩ ০৩:৪৫

‘শরণার্থী আর ভাড়া করা লোক নিয়ে লন্ডনে বিএনপির পদযাত্রা’

যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে পালিয়ে থাকা মানবতাবিরোধী অপরাধীদের বাংলাদেশের কাছে হস্তান্তরের দাবিতে হিউম্যান রাইট এ্যালায়েন্সের উদ্যোগে বুধবার (৩০ আগস্ট) পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কে এক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সমাবেশে বক্তৃতাকালে যুক্তরাজ্য আওয়ামী লীগ সভাপতি সুলতান মাহমুদ শরিফ বলেন, বিএনপি শরণার্থী (এসাইলাম সিকার) ও ভাড়া করা লোক নিয়ে ডাউনিং স্ট্রিটে প্রধানমন্ত্রী কার্যালয় গিয়েছে। সেখানে মিথ্যা কথা বলেছে এবং বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করার চেষ্টা করেছে, তাদের সে প্রচেষ্টা ব্যর্থ হবে।

যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক বলেন, যারা ৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যা করে বাংলাদেশকে পাকিস্তান বানাতে চেয়েছিল তারাই আজ মানবতার কথা বলে।

আন্তর্জাতিক গুম দিবসে হিউম্যান রাইট এ্যালায়েন্স আয়োজিত সমাবেশে বক্তারা বলেন, বাংলাদেশের চিহ্নিত মানবতাবিরোধী অপরাধী ও তাদের দোসররা বিদেশের মাটিতে বসে দেশের ভাবমূর্তি নষ্ট করছে। এরাই ১৯৭১ সালে বাংলাদেশে মানবতাবিরোধী অপরাধের সাথে জড়িত ছিল। আজও তারা মানবতা বিরোধী অপকর্মের সাথে জড়িত।

বক্তারা বলেন, একজন সরকারি কর্মকর্তা হয়ে দেশের সংবিধান লঙ্ঘন করে জেনারেল জিয়া ভোটার বিহীন হ্যাঁ-না ভোটের মাধ্যমে নিজকে দেশের প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন। তার সময়ে দেশে ১৯ বার ক্যু হয়, কোন ধরনের আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়ে সামরিক আইনে বিচার করে দেশের হাজার খানেক সেনা কর্মকর্তাকে বিভিন্ন কারাগারে ফাঁসির কাস্টে ঝুলিয়ে হত্যা করেন জিয়াউর রহমান। আজ পর্যন্ত তাদের কারো লাশ পাওয়া যায়নি। তাদের সন্তানেরা এর বিচার চায়।

১৯৯৬ সালে ২১ বছর পর মুক্তিযুদ্ধের পক্ষের সরকার ক্ষমতাসীন হয়ে এসব হত্যার বিচার শুরু করলে ১৯৭৫ সালে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ও ১৯৭১ এর মানবতাবিরোধীরা জোটবদ্ধ হয়ে দেশে আবার সন্ত্রাস ও মানবতাবিরোধী অপরাধের পথ বেছে নেয়।

বক্তারা ৭১-এর মানবতাবিরোধী অপরাধী চৌধুরী মইনুদ্দিন এবং ২১ আগস্টের গ্রেনেড হামলা মামলার পলাতক আসামি তারেক রহমানকে বাংলাদেশের কাছে হস্তান্তর করতে ব্রিটিশ সরকারের প্রতি আবেদন জানান।

আপনার মন্তব্য

আলোচিত