নিজস্ব প্রতিবেদক

২২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:১৬

কানাডায় ‘কেন ফিলকো’ পুরষ্কার পেলেন রায়হান আবীর

বাংলাদেশে ব্লগারদের অব্যাহত হত্যা, হুমকির মুখে লেখালেখি এবং বাকস্বাধীনতা অধিকার কর্মী হিসেবে মুক্তমনা ব্লগার রায়হান আবীর পাচ্ছেন ২০১৬ সালের পেন কানাডা ক্যান ফিকো পুরষ্কার।

মুক্তমনা লেখক, ব্লগার ড. অভিজিৎ রায়ের সাথে প্রকাশিত "অবিশ্বাসের দর্শন" (শুদ্ধস্বর ২০১১, জাগৃতি ২০১৫) এবং "মানুষিকতা" (শুদ্ধস্বর ২০১৩) গ্রন্থের লেখক ও ব্লগার রায়হান আবীর আগামী অক্টোবর মাসের ২২ তারিখে টরোন্টোতে অনুষ্ঠেয় লেখকদের আন্তর্জাতিক সম্মেলনে এ পুরষ্কার গ্রহণ করবেন।

কানাডায় অবস্থানরত একজন ব্যক্তি বা প্রতিষ্ঠান যে বা যারা মতপ্রকাশের স্বাধীনতা আদায় বিষয়ে কাজ করেছেন তাদেরকে এ পুরষ্কার দেওয়া হচ্ছে ২০১৪ সাল থেকে। রায়হান আবীর হচ্ছেন প্রথম বাংলাদেশি ব্লগার ও লেখক যিনি এ পুরষ্কার পেলেন।

“যোগ্য প্রার্থীদের তালিকা থেকে রায়হান পেয়েছে বাছাই কমিটির সব সদস্যের ভোট।" বলেছেন কানাডিয়ান লেখক এবং পেন কানাডার কানাডিয়ান ইস্যু চেয়ার এলিস মোসার। "চিন্তামুক্তির স্বাধীনতার আবীরের অবদান, সাহস অতুলনীয়'। উল্লেখ করেছেন তিনি।

রায়হান আবীর মুক্তমনা ব্লগার ও লেখক অভিজিৎ রায়, অনন্ত বিজয় দাশ সহ ঢাকায় অন্যান্য ব্লগার ও অনলাইন এক্টিভিস্টদের হত্যাকাণ্ডের পরেও তাঁর লেখালেখি অব্যাহত রেখেছেন। ধর্মীয় মৌলবাদের বিপক্ষে তিনি তাঁর লেখালেখির মাধ্যমে সমাজ পরিবর্তনে চেষ্টা অব্যাহত রেখেছেন; এবং হত্যাকাণ্ডের শিকার হওয়া ব্লগার ও অনলাইন এক্টিভিস্টদের নিরাপত্তা ও বিচার দাবি করে আসছেন।

সম্মাননা হিসেবে আবীর পাবেন এক হাজার ডলার। তিনি স্ত্রী ও কন্যা সন্তান নিয়ে কানাডার টরন্টোতে বাস করছেন।

পুরষ্কার সম্পর্কে রায়হান আবীর সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বিজ্ঞান, যুক্তি, মানবতা প্রচারের জন্য নির্মমভাবে হারানো বাংলাদেশের শ্রেষ্ঠ সন্তানরাই পুরষ্কারের যোগ্য। অভিজিৎ, অনন্ত, রাজিব, নীল, বাবু, দীপন, জুলহাজ, তনয়, সামাদের দেখানো কাজ, অর্পিত দায়িত্ব যতদিন বেঁচে আছি পালন করে যেতে চাই। একই সাথে চাই গড়ে যেতে চাই ধর্মনিরপেক্ষ বাংলাদেশ যে বাংলাদেশ অভিজিৎ রায়ের মতো আলোকিত সন্তানদের রক্ত পিয়াসী নয়।

পৃথিবীতে মানবসৃষ্ট হানাহানি, হিংসা-বিদ্বেষ বন্ধ করায় অংশ নিতে পারাকেই এ ক্ষুদ্র জীবনের সার্থকতা ধরে নিবো- উল্লেখ করেন আবীর।

উল্লেখ্য, পেন কানাডা হচ্ছে মুক্তচিন্তা, ফ্রিডম অফ এক্সপ্রেশন নিয়ে কাজ করা কানাডার লেখকদের সংগঠন। কেন ফিলকো ম্যানিটোবা মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান।

আপনার মন্তব্য

আলোচিত