সিলেটটুডে ডেস্ক

১৭ জানুয়ারি, ২০১৭ ১৯:৪৭

হাসন রাজায় মুগ্ধ নিউইয়র্ক

মরমী সাধক হাসন রাজা সিলেটের অন্যতম গীতিকবি। সাধনা, ভাবনা ও দর্শনের প্রতিরূপ হাসন রাজার জীবনদর্শন বিভিন্নজনের লিখনীতে উঠে এসেছে বিভিন্নভাবে, প্রদর্শিত হয়েছে নানারূপে।

এরই ধারাবাহিকতায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের প্রবাসী বাঙালিরা রঙ্গমঞ্চে অভিনিত হতে দেখলো নাট্যকার মোস্তাক আহমদের রচিত নাটক ‘হাসন রাজা’। জালালাবাদ অ্যাসোসিয়েশন অব আমেরিকার প্রযোজনায় এক নাটকটির নির্দেশনায় ছিলেন ইশরাত নিশাত।

নিউইয়র্কের স্থানীয় সময় রোববার (১৫ জানুয়ারি) সন্ধ্যায় ফ্লাশিংয়ের কুইন্স থিয়েটারে প্রদর্শিত হয় মরমী এ কবিকে নিয়ে ভিন্ন ভাবনায় রচিত নাটক হাসন রাজা।

সন্ধ্যা ৭টায় শুরু হওয়া নাটকটি দেখতে কুইন্স থিয়েটারে বাঙালিদের ঢল নামে, পিনপতন নীরবতায় দর্শকরা মুগ্ধ চোখে দেখেন হাসন রাজা’কে।

নাটকে হাসান রাজার ভূমিকায় অভিনয় করেন সীতেশ ধর। এছাড়াও উল্লেখযোগ্য পার্শ্ব চরিত্রে ছিলেন এজাজ আলম ও রাসেল কবির।

বাংলা দৈনিক প্রথম আলোকে দেয়া এক সাক্ষাৎকারে নাটকটির নির্দেশক ইশরাত নিশাত বলেন, এক ঘণ্টায় হাসন রাজাকে উপস্থাপন করা সম্ভব নয়। তার ভাবনাগুলোকে ভিন্ন ভাবনায় উপস্থাপনা করা হয়েছে। যেখানে ধরিত্রীকে কীভাবে রক্ষা করা যায় এবং অশুভকে কীভাবে মোকাবিলা করা যায় তার বার্তা দেওয়ার চেষ্টা করা হয়েছে।

নাটকটির মঞ্চায়ন প্রসঙ্গে ‘হাসন রাজা’র নাট্যকার মোস্তাক আহমদ বলেন, “আমার লেখা নাটকটি যে এত সাড়া ফেলবে তা আমি ভাবিনি। নিউইয়র্কের একটি থিয়েটার হলে হলভর্তি দর্শক আগ্রহ নিয়ে আমার লেখা নাটকটির মঞ্চায়ন দেখেছেন, এতে আমি নির্দেশকসহ সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞ”।

এ নাটকটি এর আগে যুক্তরাজ্যের লন্ডনেও মঞ্চায়িত হয়েছে বলেও জানান তিনি।

আপনার মন্তব্য

আলোচিত