সিলেটটুডে ডেস্ক

৩১ জানুয়ারি, ২০১৭ ২৩:৪৪

নাগরিকত্ব আইন সংশোধনের দাবিতে নিউ ইয়র্কে প্রতিবাদ সভা

“বাংলাদেশের মন্ত্রীসভা কর্তৃক অনুমোদিত প্রস্তাবিত নাগরিকত্ব আইন মানবতা বিরোধী, বৈষম্যমূলক ও প্রবাসী নাগরিকদের অধিকার এবং কর্তৃত্ব হরণের আইন। এই আইন বিশ্বব্যাপী বসবাসরত প্রবাসীদের স্বার্থবিরোধী। নাগরিকত্ব আইন প্রবাসীদের সাংবিধানিক ও নাগরিক অধিকারের পরিপন্থী। প্রবাসী বাংলাদেশিদের দ্বিতীয় শ্রেণীর নাগরিকে পরিণত করার বৈষম্যমূলক আইন। প্রবাসে বসবাসরত দ্বিতীয় ও তৃতীয় প্রজন্মকে বাংলাদেশের নাগরিকত্ব অর্জনের পথ বন্ধ করে দেয়ার আইন। বিশ লাখ প্রবাসী বাংলাদেশি অভিবাসীকে রাষ্ট্রহীন করে দেয়ার মাধ্যমে পূর্বপুরুষদের জন্মমাটির শেকড় উপড়ে ফেলার আইন। অমানবিক, মানবতাবিরোধী, অসাংবিধানিক, আন্তর্জাতিক আইন বিরোধী প্রস্তাবিত নাগরিকত্ব আইন সংশোধন করতে হবে।”

বিশ্বব্যাপী বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের স্বার্থবিরোধী প্রস্তাবিত নাগরিকত্ব আইন সংশোধনের দাবীতে স্বদেশপ্রেমী যুক্তরাষ্ট্র প্রবাসীদের উদ্যোগে আলোচনা ও প্রতিবাদ সভায় বক্তারা উপরোক্ত কথাগুলো বলেন।

সোমবার (৩০ জানুয়ারি) 'প্রবাসীদের অধিকার রক্ষা করো, নাগরিক আইন সংশোধন করো' শ্লোগানকে সামনে রেখে নিউ ইয়র্কের বাংলাদেশি অধ্যুষিত এলাকা ওজনপার্কে এ আলোচনা ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন জালালাবাদ অ্যাসোসিয়েশনের সভাপতি কমিউনিটি নেতা আলহাজ্ব বদরুল হোসেন খান। তরুণ সংগঠক ও সাবেক ছাত্রনেতা ছরওয়ার হোসেনের পরিচালনায় সভার শুরুতে নাগরিকত্ব আইনের বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখেন সংগঠক, সাংবাদিক ও সমাজ অনুশীলক শরিফুল হক মনজু।

সভায় বক্তারা বলেন, নাগরিকত্ব আইন প্রবাসীদের শত্রু বানানোর আইন। যেমনটি অর্পিত সম্পত্তি নামক কালো আইনের মাধ্যমে মানুষের অধিকার কর্তৃত্ব হরণ করা হয়েছে। নিজ দেশ জন্মমাটিতে বসবাস ও দেশের জন্য জীবন উৎসর্গ করার পরও নিজের ভিটেমাটিতে যেমন মালিকানার অধিকার নেই, ঠিক তেমনিভাবে প্রস্তাবিত নাগরিক আইনটি সংসদে পাশ হলে অদূর ভবিষ্যতে প্রবাসী বাংলাদেশিরাও হারাবেন সহায় সম্পত্তি।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন কমিউনিটি নেতা একলিমুজ্জান নুনু, আব্দুল মতিন, বিয়ানীবাজার সোসাইটির সাবেক সভাপতি বুরহান উদ্দিন কফিল, সিলেট বিভাগ গণদাবী পরিষদের সভাপতি আজিমুর রহমান বুরহান, বিয়ানীবাজার সোসাইটির সভাপতি মাকসুদুল হক ছানু, বিয়ানীবাজার সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক সামসুদ্দিন আহমদ, বিয়ানীবাজার সোসাইটির উপদেষ্টা মোস্তফা কামাল, আহমদ মোস্তফা বাবুল, কমিউনিটি নেতা কায়সার আহমদ, ক্রীড়া সংগঠক ও রাজনীতিবিদ মোহাম্মদ খসরুল হক, শিক্ষানুরাগী ও জাপার কেন্দ্রীয় সদস্য আব্দুন নুর, সমাজসেবী সাব্বির আহমদ, ফুলতলী মসজিদের কোষাধ্যক্ষ সেবুল আহমদ, বিয়ানীবাজার সোসাইটির সাংগঠনিক সম্পাদক জাকির হোসাইন প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত