সিবিএনএ, কানাডা থেকে

১৯ ডিসেম্বর, ২০১৭ ১১:১০

কানাডায় বাংলাদেশ এসোসিয়েশন অব মন্ট্রিয়লের বর্ণাঢ্য বিজয় উদযাপন

বাংলাদেশ এসোসিয়েশন অব মন্ট্রিয়লেরে উদ্যোগে মুক্তিযুদ্ধে শহীদদের বিনম্র শ্রদ্ধা আর মুক্তিযোদ্ধাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে  কানাডার মন্ট্রিয়লে মহান বিজয় দিবস উদযাপন করেছে।

এসোসিয়েশনের ঐতিহ্য অনুযায়ী পরিচ্ছন্ন প্রাণবন্ত ও জমজমাট এ অনুষ্ঠানটির শুরুতেই শতকণ্ঠে জাতীয় সংগীত, মুক্তিযোদ্ধাদের সম্মাননা, কবিতা আবৃত্তি, নৃত্যালেখ্য ৭১’এর গান, অতিথি শিল্পীদের পরিবেশনায় দেশের গানসহ সংগীত বিচিত্রা এবং নৈশভোজ দিয়ে সাজানো ছিল অনুষ্ঠানটি।

১৬ ডিসেম্বর মন্ট্রিয়লের পার্কভিউ রিসেপশন হলে বৈরি আবহাওয়ার মাঝেও বিপুল সংখ্যক প্রবাসীর উপস্থিতি ছিল দেখার মতো। অধিকাংশ প্রবাসীরাই লাল-সবুজের পোশাক পরে  এসেছিলেন।   

শতকণ্ঠে বাংলাদেশের জাতীয় সংগীত দিয়ে অনুষ্ঠানটি শুরু হবার পর পরই মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নিরবতা পালন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত মুক্তিযোদ্ধাদের ফুল দিয়ে বিশেষভাবে সম্মান জানান সংগঠনের কর্মকর্তারা। খ্যাতিনামা কণ্ঠশিল্পী  মাহবুব ভুঁইয়ার বিশেষ পরিবেশনায় ছিল ৭১’র গান। স্মৃতি ডি কস্তার পরিবেশনায় ছিল বিশেষ নৃত্যালেখ্য।

সাংস্কৃতিক সম্পাদক শাকিল আহমদের পরিচালনায় নাজনীন নীশার উপস্থাপনায় সংগীত পরিবেশন করে সাফিনা করিম, কামরুজ্জামান, তিতলি বড়ুয়া, শাহ মো. ফায়েক ও ঐথিক খান প্রমুখ।

কবিতা আবৃত্তি করেন তৌফিকুর রহমান রাঙ্গা। অনুষ্ঠানের শেষ পর্বে বিচিত্রানুষ্ঠানে ছিল পাভেল ও বাংলাদেশের জনপ্রিয় ফোক শিল্পী চুমকির অনবদ্য পরিবেশনা।

আলোচনা সভায় বক্তব্য দেন বাংলাদেশ এসোসিয়েশন অব মন্ট্রিয়লের সভাপতি সাংবাদিক মনিরুজ্জামান ও সাধারণ সম্পাদক হাফিজুর রহমান। অনুষ্ঠান তত্ত্বাবধায়নে ছিলেন ছিলেন কাজী শহিদ, রশীদ খান, জাহিদ কমল, কমল হাসান, মাহবুব শিকদার, পাপিয়া সমীর, মজিবর রহমান ও নুরুজ্জামান দুলাল। ব্যবস্থাপনায় ছিলেন নাজমুল হাসান সেন্টু, মিজান রহমান, মোরসালিন নীপু, গাজী  হাসান প্রমুখ। নৈশভোজের মাধ্যমে সমাপ্তি ঘটে অনুষ্ঠানের।

আপনার মন্তব্য

আলোচিত