সিলেটটুডে ডেস্ক

১৬ আগস্ট, ২০১৯ ১১:১১

জাতিসংঘের সদর দপ্তরে শোক দিবস পালিত

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অবস্থিত জাতিসংঘ সদর দপ্তরের ভেতর প্রথমবারের মত জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকী স্মরণে জাতীয় পতাকা অর্ধনমিতকরণের মাধ্যমে জাতীয় শোক দিবসের কর্মসূচি পালন করা হয়।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১৫ আগস্ট) কনসাল জেনারেল মিজ্ সাদিয়া ফয়জুননেসা কনস্যুলেটের সকল কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপরে জাতির পিতা, তার পরিবারের শহীদ সদস্যদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

দিবসটি উপলক্ষে আয়োজন করা হয় এক আলোচনা সভা। এতে কনসাল জেনারেল মিজ্ সাদিয়া ফয়জুননেসা বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবন সম্পর্ক আলোচনা করেন এবং তার স্বপ্নের ‘সোনার বাংলা’ বাস্তবায়নে সবাইকে একযোগে কাজ করার আহবান জানান। এ সময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন – ‘ডিজিটাল বাংলাদেশ’, ‘ভিশন-২০২১’ এবং ‘ভিশন-২০৪১’ বাস্তবায়নের লক্ষ্যেও সবাইকে সম্মিলিতভাবে কাজ করার উদাত্ত আহবান জানান।

এছাড়াও তিনি ২০২০ সালে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও ২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে নিউ ইয়র্ক এবং এর পার্শ্ববর্তী অঙ্গরাজ্যে বসবাসরত বাংলাদেশী-আমেরিকান কমিউনিটিকে সাথে নিয়ে তাৎপর্যপূর্ণ এই বর্ষদু’টি সক্রিয়ভাবে পালনের প্রস্তুতি নিতে আহবান জানান।

আলোচনায় অংশগ্রহণ করেন কাউন্সিলর মিজ্ আয়েশা হক, কাউন্সিলর ও দূতালয় প্রধান চৌধুরী সুলতানা পারভীন, প্রথম সচিব মো. শামীম হোসেন এবং কনস্যুলার সহকারী মো. আকিব হাসান।

আপনার মন্তব্য

আলোচিত