নাজমুল হক, গ্রিস থেকে

২৩ সেপ্টেম্বর, ২০১৯ ২০:৫৯

গ্রিসে অভিবাসন প্রত্যাশা: বর্তমান প্রেক্ষাপট শীর্ষক উন্মুক্ত আলোচনা

বর্তমানে গ্রিস সরকার অভিবাসন প্রত্যাশীদের জন্যে নিয়মের কিছু পরিবর্তন এনে কার্যক্রম শুরু করেছে। গ্রিসে অবস্থানরত সাম্প্রতিক সময়ে যারা প্রবেশ করছেন এবং যারা আসতে চাচ্ছেন তারা নতুন এই নিয়মের আওতাভুক্ত। জনসচেতনতার লক্ষে রোববার গ্রিসের রাজধানী এথেন্সে ইউরো বাংলা মিলনায়তনে গ্রিসে অভিবাসন প্রত্যাশা : বর্তমান প্রেক্ষাপট আমাদের করণীয় শীর্ষক মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়।

ইউরো বাংলা প্রেসক্লাব সভাপতি তাইজুল ইসলাম ফয়েজের সভাপতিত্বে উন্মুক্ত আলোচনায় অংশ নেন বাংলাদেশ কমিউনিটি ইন গ্রিস এর সভাপতি হাজী মো. আব্দুল কুদ্দুস, সাবেক সভাপতি তাজুল ইসলাম, সিনিয়র সভাপতি হাজী আহসান উল্লাহ হাসান, গ্রিস বিএনপির সভাপতি জি এম মুখলেছুর রহমান, গ্রিস আওয়ামী লীগের সহ-সভাপতি আতিকুর রহমান শেলু, পাঠাগার সম্পাদক জাবের আহমেদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক আফসার হৃদয়, এমদাদ চৌধুরী, ইকবাল হোসেন প্রমুখ।

আলোচনায় বক্তারা বলেন, সাম্প্রতিক সময়ে গ্রিসে নির্বাচন হয়ে গেল। ক্ষমতাসীন পার্টি নির্বাচনী ইশতেহার ঘোষণা দিয়ে এসেছে অভিবাসন নীতিমালা কড়াকড়ি আরোপ করা হবে। নির্বাচনী ইশতেহারের ধারাবাহিকতায় বর্তমান সরকার কাজ শুরু করেছে। যারা মধ্যপ্রাচ্য, বাংলাদেশে থেকে তুর্কি হয়ে গ্রিস আসতে চাচ্ছেন কিছুদিন অপেক্ষা করে বর্তমান আইনের খোঁজখবর নিয়ে গ্রিসে প্রবেশ করবেন।

বর্তমানে গ্রিসে লক্ষণীয় বিষয়গুলো হচ্ছে-
১. স্থল সীমান্তগুলোতে নতুন আইনে অতিরিক্ত সেনা ও বর্ডার গার্ড মোতায়েন করা হবে। নিচ্ছিদ্র নিরাপত্তা বিধান করা হবে।

২. সমুদ্রপথে আরও সীমান্ত রক্ষী সংখ্যা বৃদ্ধি ও টহল জোরদার করা হবে।

৩. শহরের বাইরে প্রত্যন্ত অঞ্চলে নতুন করে আরও ডিটেনশন ক্যাম্প খোলা হবে। ডিপোর্ট কার্যক্রম অব্যাহত থাকবে।

৪. অপ্রাপ্ত বয়স্কদের জন্য আলাদা ক্যাম্প থাকবে।
৫. রিফিইজি ও রাজনৈতিক আশ্রয় প্রার্থীদের স্বল্প ও ন্যূনতম সময়ের মধ্যে সিদ্ধান্ত দেয়া হবে।

৬. রাস্তা ঘাটে কাগজপত্র চেক করার জন্য সব থানা ও সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করা হয়েছে ও অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

৭. যাদের রিফিজি বা রাজনৈতিক আশ্রয়ের আবেদন বাতিল বা নামঞ্জুর করা হবে তারা পূর্বের মত পুনরায় আপিল করার সুযোগ বা নবায়নের সুযোগ পাবে না।

বক্তারা তাদের আলোচনায় অভিবাসনপ্রত্যাশীদের সাবধানে চলাফেরা করার আহ্বান জানিয়েছেন। নতুন নমোস্কেধিও অনুযায়ী এ ৭ টি সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে যা এ বছরের ৩১ আগস্ট থেকে কার্যকর করা হয়েছে।

এছাড়া যারা সাত বছরের আইনে কাগজ জমা করতে চাচ্ছেন তাদের পূর্বের পাসপোর্টগুলির তথ্য সংগ্রহে রাখতে হবে।

বাংলাদেশ কমিউনিটি ইন গ্রিস এর সভাপতি হাজী মো. আব্দুল কুদ্দুস বলেন, আমরা বসে নেই এই সমস্ত বিষয় নিয়ে বাংলাদেশ দূতাবাসের সঙ্গে আলোচনা করে আমরা স্থানীয় সরকারের সাথে দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে নিয়মিত যোগাযোগ রাখছি এবং এ সংক্রান্ত আলোচনা অব্যাহত রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত