নিজস্ব প্রতিবেদক

২৮ সেপ্টেম্বর, ২০১৬ ১২:১৪

জয়নুল গ্যালারিতে সত্যজিৎ রাজনের একক চিত্র প্রদর্শনী ২ অক্টোবর থেকে

চিত্রশিল্পী সত্যজিৎ রাজনের প্রথম একক চিত্র প্রদর্শনী শুরু হচ্ছে আগামী ২ অক্টোবর। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জয়নুল গ্যালারিতে অনুষ্ঠিতব্য এ প্রদর্শনী চলবে ৮ অক্টোবর পর্যন্ত।

২ অক্টোবর (রোববার) বিকেল ৩টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ প্রদর্শনীর উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের অধ্যাপক আবুল বারক আলভী। এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জালাল আহমেদ ও চিত্রশিল্পী জামাল আহমেদ।

'নক্ষত্রগুহ ও ছায়াপথের ত্বক' (Starcave & The Galactic Skins) শিরোনামের এই প্রদর্শনীতে শিল্পীর ৫০টিরও বেশি চিত্রকর্ম প্রদর্শিত হবে বলে জানিয়েছেন প্রদর্শনীর আয়োজকরা।

শিল্পী সত্যজিৎ রাজন বলেন, "দীর্ঘ ১৬ বছর ধরে ছবি আঁকছি। তবে এটাই আমার প্রথম একক চিত্র প্রদর্শনী। অনেক সময় আর যত্ন নিয়ে ছবিগুলো আঁকতে গিয়ে প্রদর্শনীতে এই বিলম্ব। আশা করছি ছবিগুলো দর্শনার্থীদের ভালো লাগবে।"

নিজের আঁকার বিষয় সম্পর্কে শিল্পী জানান, "আঁকার বিষয় আসলে তেমন কিছুই না। আঁকতে আঁকতে একটা নিজস্ব ধারা তৈরী হয়ে গেছে। কিছু কিছু সমালোচক বলছেন, একটা নতুন চিত্রভাষা। মানে একান্তই নিজস্ব রীতি। কথাগুলো আমি বলেছি বলা ঠিক হবেনা। এই চিত্রভাষার ব্যাপারে বলেছেন হেরল্ড রশিদ, রনি আহম্মেদ, পরিতোষ হাজরা। তবে আমার কাজে প্রেম প্রকৃতি ও প্রকৃতির সঙ্গে মানুষের নিবিড়তা, যুদ্ধ, আগ্রাসন এগুলোই উঠে এসেছে বেশি।"

আয়োজকরা জানিয়েছেন, সাত দিনব্যাপী এ চিত্র প্রদর্শনী চলবে প্রতিদিন বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

আপনার মন্তব্য

আলোচিত