সিওমেক প্রতিনিধি

০৩ ডিসেম্বর, ২০১৬ ২১:১২

সিওমেকে প্রতিবেশী নাট্যগোষ্ঠীর ৩৪ বছর পূর্তি উদযাপন

নানা আয়োজনের মধ্য দিয়ে সিলেট এম.এ.জি. ওসমানী মেডিকেল কলেজে "প্রতিবেশী নাট্যগোষ্ঠী" এর ৩৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে। এ উপলক্ষ্যে আনন্দর‍্যালী, কেক কাটা এবং স্মৃতিচারণ মূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শনিবার দুপুরে কেক কাটার মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করা হয়। এসময়  প্রতিবেশীর বর্ষপূতিতে ৩৪টি মোমবাতি প্রজ্বলন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ মোর্শেদ আহমেদ চৌধুরী, উপাধ্যক্ষ অধ্যাপক ডাঃ নন্দ কিশোর সিনহা, কমিউনিটি মেডিসিন বিভাগের প্রভাষক ডাঃ এনামুল হক, ফার্মাকোলজী বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ সুকান্ত কুমার, বায়োকেমিস্ট্রি বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ খন্দকার সিরাজ উদ্দীন সহ প্রমুখ।

এরপর পর শুরু হয় আনন্দর‍্যালী। এম.এ.জি. ওসমানী, মুক্তিযোদ্ধা, পাক হানাদার বাহিনী, রাজাকার, শহীদ নূর হোসেনের মতো ঐতিহাসিক চরিত্র সেজে এই শোভাযাত্রায় অংশ নেন শিক্ষার্থীরা। ছিলো জোকার, ব্যাটম্যান, হারলিন, ফ্রাঙ্কেনস্টাইনের মতো কাল্পনিক চরিত্র; আবহমান গ্রাম বাংলার বৌ জামাই, ইচ্ছেপূরণের দেবী। উত্তম কুমার, সূচিত্রা সেন এবং বাকের ভাইয়ের মতো জনপ্রিয় চরিত্র সবার নজর কাড়ে।

সবশেষে হয় স্মৃতিচারণ; কলেজের বর্তমান শিক্ষক মন্ডলী, যাঁরা ছাত্র থাকাকালীন প্রতিবেশীর সাথে জড়িত ছিলেন, তাঁরা তাঁদের সময়কার স্মৃতিকথা তুলে ধরেন।

উল্লেখ্য, ১৯৮২ সালের ৩ ডিসেম্বর শুরু হয়েছিলো প্রতিবেশীর পথচলা। সময়ের সাথে সাথে প্রতিবেশী তার কার্যক্রম অব্যাহত রেখেছে। এ পর্যন্ত প্রতিবেশীর ৩৯টি প্রযোজনা রয়েছে। সর্বেশেষ প্রযোজনটা ছিলো কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটোগল্প "কঙ্কাল" অবলম্বনে মৌলিক নাটকঃ "কঙ্কাল" নাটকটির নির্দেশনায় ছিলেন ডাঃ আশিস কুমার শীল, সহ নির্দেশনায় ছিলেন সাজিদ খান ও ভাস্কর পাল।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ইন্টার্ন চিকিৎসক পরিষদের সভাপতি ডাঃ মুশফিকুজ্জামান আকন্দ, সাধারণ সম্পাদক ডাঃ জোবায়ের ইবনে খায়ের; অঙ্গীকার সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠনের সভাপতি ডাঃ ফারহান আনজুম পাঠান।

অনুষ্ঠানটির সঞ্চালনা করেন যুগ্ম সাধারণ সম্পাদক সজল.এস.চক্রবর্তী এবং সভাপতিত্ব করেন প্রতিবেশীর সভাপতি ডাঃ অন্তরদীপ নন্দী।

আপনার মন্তব্য

আলোচিত