এমসি কলেজ প্রতিনিধি

১৪ ফেব্রুয়ারি , ২০১৭ ১৮:০২

এমসি কলেজে তিন দিনব্যাপী বইমেলার উদ্বোধন

সিলেটের ঐতিহ্যবাহী এমসি (মুরারিচাঁদ) কলেজের ১২৫ বছরের ইতিহাসে প্রথমবারের মতো বইমেলা আয়োজন করেছে কবিতা পরিষদ।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) বর্ণাঢ্য র‍্যালিতে শুরু হওয়া বইমেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন কলেজ অধ্যক্ষ অধ্যাপক নিতাই চন্দ্র চন্দ। এ সময় জাতীয় পতাকা উত্তোলন ও সম্মিলিতভাবে জাতীয় সংগীত পরিবেশন করেন কবিতা পরিষদ ও সহযোগী সংগঠনের সদস্যরা।

ভাষার মাসে কবিতা পরিষদের এ উদ্যোগ কলেজের ইতিহাসে মাইলফলক বলে উল্লেখ করেন অধ্যাপক নিতাই চন্দ্র চন্দ।

১৮৯২ সালে প্রতিষ্ঠা পাওয়া কলেজে প্রথমবারের মতো বইমেলা হওয়াতে উচ্ছ্বসিত কলেজের শিক্ষার্থীরা।

জাতীয় কবিতা পরিষদের এমসি কলেজ শাখা নিয়মিতই বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে থাকে, বইমেলার আয়োজন তাদের সৃজনশীল চিন্তা ভাবনার ফসল বলছিলেন বইপ্রেমী দর্শনার্থীরা।

কবিতা পরিষদ সভাপতি কবি ইমরান তালুকদার বলেন, আজ থেকে ১৫ ও ১৬ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত কলেজ ক্যাম্পাস প্রাঙ্গণে টানা তিনদিন চলবে এ বইমেলা। সিলেটের বইপ্রেমীদের একবার হলেও এমসি কলেজের বইমেলা ঘোরে যাওয়ার আহ্বান জানান তিনি।

এমসি বা মুরারিচাঁদ কলেজের ১২৫ বছরের ইতিহাসের নতুন পালকে সিলেটের সাহিত্যপ্রেমী মানুষজনের পাশাপাশি সর্বস্তরের জনসাধারণ থেকে ব্যাপক সাড়া পাওয়ার আশা ব্যক্ত করেন কবিতা পরিষদ সাধারণ সম্পাদক সুমন চন্দ্র পাল।

বইমেলায় প্রতিদিনই সিলেটের প্রথিতযশা কবি-সাহিত্যিকদের বিভিন্ন বইয়ের মোড়ক উন্মোচন হবে। এছাড়া প্রতিদিন মুক্তমঞ্চে কবিতা পাঠ, থিয়েটার মুরারিচাঁদ ও মোহনা সাংস্কৃতিক সংগঠন কর্মীদের সংগঠনের অংশগ্রহণে তিন দিনব্যাপীই থাকছে সাংস্কৃতিক পর্ব।

অধ্যাপক শামীমা চৌধুরীর সঞ্চালনা ও কবিতা পরিষদ সভাপতি কবি ইমরান তালুকদারের সভাপতিত্বে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সিলেট সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আতাউর রহমান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজ উপাধ্যক্ষ অধ্যাপক হায়াতুল ইসলাম আকঞ্জি, শিক্ষক পরিষদ সম্পাদক তোতিউর রহমান, সমাজবিজ্ঞান বিভাগের প্রধান পান্না রাণী রায়, শ্রীমঙ্গল সরকারি কলেজ রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মাহমুদা কবীর, ড. সাহেদা আক্তার, শেখ নজরুল ইসলাম প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত