রাবি প্রতিনিধি

১৪ মে, ২০১৭ ১৮:২২

রাবির নবনির্মিত বুদ্ধিজীবি স্মৃতিফলক সংস্কারের দাবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নবনির্মিত শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি অবস্থান নিয়ে তাকে অবমাননার অভিযোগ তুলেছে রাবি ছাত্রলীগ ও রাজশাহী মহানগর আওয়ামীলীগের নেতাকর্মীরা। একইসঙ্গে তা সংস্কারের দাবি জানিয়েছে তারা।

রোববার (১৪ মে) দুপুর ১২টায় স্মৃতিফলকটি পরিদর্শনে এসে স্মৃতিফলকের সামনে এক সংক্ষিপ্ত সমাবেশে এই দাবি জানান মহানগর আওয়ামী লীগের সভাপতি এ এইচ এম খায়রুজ্জামান লিটন।

সমাবেশ থেকে জাতীয় চার নেতাসহ বঙ্গবন্ধুর প্রতিকৃতি নিয়ে নতুন একটি স্মৃতিফলক তৈরির দাবি জানানো হয়েছে।

এ সময় রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, রাবি শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া, সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু, সাবেক সভাপতি রাশেদুল ইসলাম রাঞ্জু, দুর্যোগ ও ত্রাণ বিষয়ক সম্পাদক ফারুক হাসানসহ মহানগর আওয়ামী লীগ ও রাবি ছাত্রলীগের শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

জানা যায়, স্মৃতিফলকটির নিচের দিকে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের আদলে তৈরি প্রতিকৃতি ফুটিয়ে তোলার মাধ্যমে বঙ্গবন্ধুকে অবমাননা করা হয়েছে উল্লেখ করে ৬ এপ্রিল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দেন রাবি ছাত্রলীগের সাবেক সভাপতি রাশেদুল ইসলাম রাঞ্জু। তারপর থেকেই এই স্মৃতিফলকটি নিয়ে সারাদেশে ব্যাপক সমালোচনার ঝড় ওঠে।

এর আগেও ১৫ এপ্রিল ২০১৭ এই বুদ্ধিজীবী স্মৃতিফলকে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি অবমাননার অভিযোগ তুলে সমাবেশ করে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ ও স্থানীয় মহানগর আওয়ামী লীগ।

এদিন নতুন উপাচার্য নিয়োগের পর বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সাত দিনের আল্টিমেটাম দিয়ে রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. ডাবলু সরকার এই প্রতিকৃতি সংস্কারের দাবি জানান।

মুক্তিযুদ্ধে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের উত্তর-পশ্চিম পাশে নির্মাণ করা হচ্ছে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলক। ২০১৬ সালের ১০ আগস্ট স্মৃতিফলকটির ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত