সিলেটটুডে ডেস্ক

১১ জুলাই, ২০১৭ ১৩:০২

৩৮তম বিসিএসের আবেদন পত্রে এনআইডি নম্বর বাধ্যতামূলক নয়

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ছাড়াই ৩৮তম বিসিএসে আবেদন করা যাবে বলে জানিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

মঙ্গলবার (১১ জুলাই) সকালে সরকারি কর্ম কমিশনের জনসংযোগ কর্মকর্তা ইশরাত শারমীন জানান, যাদের এনআইডি নেই, তারাও ৩৮ তম বিসিএসে আবেদন করতে পারবেন। তবে লিখিত কিংবা মৌখিক পরীক্ষার সময় এনআইডি নম্বর চাইলে প্রার্থীকে তা প্রদান করতে হবে। আর যাদের এনআইডি আছে তারা আবেদনের সময় এনআইডি নম্বর উল্লেখ করবেন।

১০ জুলাই (সোমবার) থেকে ৩৮তম বিসিএসের আবেদন প্রক্রিয়া গ্রহণ শুরু করেছে পিএসসি। এই বিসিএসের আবেদন প্রক্রিয়া শেষ হবে ১০ আগস্ট। তবে বিসিএস পরীক্ষায় অংশগ্রহণেচ্ছু যেসব শিক্ষার্থীর জাতীয় পরিচয়পত্র নেই তারা পড়েন। শিক্ষার্থীদের অনেকেই ভোটার হলেও এনআইডি পাননি। কেননা ২০১২ সালের পর যারা ভোটার হয়েছেন তাদেরকে এখনো এনআইডি সরবরাহ করেনি নির্বাচন কমিশন (ইসি)।

পিএসসি এবারের বিজ্ঞপ্তিতে আবেদনের সময় এনআইডি নম্বর বাধ্যতামূলক করেছে। বাস্তবতার আলোকে পিএসসিও এনআইডি ছাড়া আবেদন না নেয়ার ঘোষণা থেকে সরে এসেছে।

প্রসঙ্গত, ৩৮তম বিসিএসের মাধ্যমে মোট দুই হাজার ২৪টি পদে নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ ও পুলিশ ক্যাডারে ১০০ পদসহ সাধারণ ক্যাডারে মোট ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি এবং শিক্ষা ক্যাডারে ৯৫৫টি পদ রয়েছে।

এবারই প্রথম বাংলার পাশাপাশি ইংরেজিতেও বিসিএস পরীক্ষা দেওয়া যাবে। এ ছাড়া বাংলাদেশ বিষয়াবলীর ২০০ নাম্বারের লিখিত পরীক্ষায় মুক্তিযুদ্ধ বিষয়ে ৫০ নম্বরের আলাদা প্রশ্ন থাকবে।

এবার বিসিএসের লিখিত পরীক্ষার প্রতিটি খাতা দুজন পরীক্ষক মূল্যায়ন করবেন। তাদের নম্বরের ব্যবধান ২০ শতাংশের বেশি হলে তৃতীয় পরীক্ষকের কাছে খাতা পাঠানো হবে। এর ফলে পরীক্ষার্থীদের মেধা যথাযথভাবে মূল্যায়িত হবে বলে মনে করছে পিএসসি।

গত ২০ জুন কমিশনের বৈঠকে ৩৮তম বিসিএসের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়। ওদিনই এই বিসিএসের বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়। কমিশনের ওয়েবসাইটে (www.bpsc.gov.bd) বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে।

আপনার মন্তব্য

আলোচিত